Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Winter Skin Care

শীতের মিঠে রোদ গায়ে মাখছেন, কিন্তু তাতে যে ত্বক ঝলসে যেতে পারে তা জানেন কি?

ঠান্ডা পড়েছে বলে এটা ভেবে নেওয়া কোনও কারণ নেই যে অতিবেগনি রশ্মির প্রভাবও ম্লান হয়ে গিয়েছে। সূর্যের অতিবেগনি রশ্মি বাড়ির মধ্যে থাকলেও ত্বকের ক্ষতি করতে পারে।

Image of woman

অল্প বয়সে বলিরেখা পড়া, কালচে দাগ, ছোপ পড়ার অন্যতম কারণ হল এই রোদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ২১:০৭
Share: Save:

ঠান্ডার আমেজ তেমন পড়েনি। কিন্তু রোদের তেজ হালকা হতে শুরু করেছে। যতটা যত্ন নিয়ে গরমকালে মুখে সানস্ক্রিন মাখার প্রয়োজন বোধ করতেন, ততটা এখন করছেন না। তাই বলে এটা ভেবে নেওয়া কোনও কারণ নেই যে, অতিবেগনি রশ্মির প্রভাবও ম্লান হয়ে গিয়েছে। সূর্যের অতিবেগনি রশ্মি বাড়ির মধ্যে থাকলেও ত্বকের ক্ষতি করতে পারে। ত্বকের চিকিৎসকেরা বলেন, অল্প বয়সে বলিরেখা পড়া, কালচে দাগ, ছোপ পড়ার অন্যতম কারণ হল এই রোদ। ত্বকের এই ধরনের সমস্যা থেকে বাঁচতে তাই সানস্ক্রিন মাখা আবশ্যক।

আর কী কী কারণে মাখতে হবে সানস্ক্রিন?

১) সানস্ক্রিন শুধু যে সানবার্ন বা রোদে পোড়ার হাত থেকে সুরক্ষা দেয়, তা নয়। অল্প বয়সে ত্বক বুড়িয়ে যাওয়ার মতো সমস্যাও রুখে দিতে পারে এই সানস্ক্রিন।

২) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মেঘের আড়াল থেকেও সূর্য ত্বকের ক্ষতি করতে পারে। শুধু তাই নয়, বরফে ঢাকা পাহাড়ে ঘুরতে গেলেও সঙ্গে সানস্ক্রিন রাখতে হবে।

৩) সানস্ক্রিন মাখলে আলাদা করে ময়েশ্চারাইজ়ার মাখার প্রয়োজন পড়ে না। ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে এই ক্রিম।

৪) শীতে সানস্ক্রিন না মাখলে ত্বকে ক্যানসার হওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। কারণ, এই সময়ে ও‌জ়ন স্তরের ঘনত্ব পাতলা হতে থাকে। তাই সেই স্তর ভেদ করে সহজেই সূর্যরশ্মি গায়ে এসে পড়ে।

৫) বাড়ির বাইরে না বেরোলেও দিনের বেশির ভাগ সময়ে হেঁশেলে থাকতে হয়? আগুনের গরম তাপ থেকেও ত্বকের ক্ষতি হতে পারে। সেই ক্ষতি থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE