Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID 19

Corona Medicine: করোনার চিকিৎসায় ডিআরডিও-র নতুন ওষুধ কি আশার আলো দেখাতে পারে?

এই ওষুধ শরীরে গিয়ে সেই সব কোষে ঢুকে পড়ে, যেগুলি ইতিমধ্যেই করোনা দ্বারা আক্রান্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৫:০০
Share: Save:

বাজারে এল করোনার ওষুধ। কোভিডের চিকিৎসায় ব্যবহারের জন্য ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ বা ‘২-ডিজি’ নামের এই ওষুধ তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। এই ওষুধ করোনা আক্রান্তদের দ্রুত সারিয়ে তুলবে এবং বাইরে থেকে তাঁদের অক্সিজেন দেওয়ার প্রয়োজন কিছুটা কমবে, এমনই দাবি করা হচ্ছে।

কী ভাবে কাজ: ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ বা ‘২-ডিজি’ শরীরে গিয়ে সেই সব কোষে ঢুকে পড়ে, যেগুলি ইতিমধ্যেই করোনা দ্বারা আক্রান্ত। সেই কোষের ক্ষতি হওয়া আটকায় এবং করোনা যাতে সেখানে আর বংশবৃদ্ধি করতে না পারে, সেটির দায়িত্ব নেয় এই ওষুধ।

কী ভাবে নেওয়া হবে: এই ওষুধ এখন গুঁড়ো হিসেবে পাওয়া যাচ্ছে। জলে গুলে তা খেয়ে নিতে হবে।

সাফল্যের হার: এখনও পর্যন্ত এই ওষুধ প্রয়োগ করে দেখা গিয়েছে, বেশ কিছু রোগীর আলাদা করে সিলিন্ডার থেকে অক্সিজেন নেওয়ার প্রয়োজন কমেছে। হাসপাতালে বেশ কিছু আক্রান্তকে এই ওষুধ দিনে দু’বার করে দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ৪২ শতাংশের তৃতীয় দিন থেকে অক্সিজেন সিলিন্ডারের উপর নির্ভরতা কমেছে। যদিও দাবি করা হয়েছে, শুধু এই ওষুধ দিলে চলবে না। যে ভাবে চিকিৎসা চলছে, তার সঙ্গে এটি জুড়ে নিলেই হবে।

দাম কেমন: এক এক বারে ব্যবহার করার মতো পরিমাণের দাম ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে থাকার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medicine COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE