Advertisement
০৫ মে ২০২৪
Food Storage Tips

ফ্রিজে খাবার রাখারও মেয়াদ আছে, কোন খাবার কত দিন পর্যন্ত রাখলে ভাল থাকবে?

ফ্রিজে রাখলেও প্রতিটা খাবারের টাটকা থাকার আলাদা আলাদা মেয়াদ রয়েছে। কোন খাবার কত দিন ফ্রিজে রাখতে পারেন?

How long should you store cooked food in fridge.

কোন খাবার কত দিন ফ্রিজে রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৬:৫২
Share: Save:

রান্না করা খাবার সব বাড়িতেই অল্পবিস্তর বেঁচে যায়। পরিমাণ মতো রান্না করলেও অনেক সময় বাড়তি খাবার থেকে যায়। কষ্ট করে রান্না করা খাবার তো ফেলে দেওয়া যায় না। ফলে সেগুলি অনেকেই ফ্রিজে তুলে রাখেন। তা ছাড়া সময় বাঁচাতে একেবারে বেশি করে রান্না করে রাখেন অনেকেই। তবে শীতকাল বলে অনেকেই ভাবেন, ফ্রিজ ছাড়াও খাবার ভাল থাকবে। কিন্তু সেই ভাবনা খুব একটা ঠিক নয়। খাবার ভাল রাখতে ফ্রিজের উপর ভরসা করাই ভাল। তবে কত দিন ভরসা করবেন, সেটা একটু ভেবে দেখা জরুরি। ফ্রিজে রাখছেন মানেই রান্না করা খাবার দীর্ঘ দিন ভাল থাকবে, তা কিন্তু নয়। ফ্রিজে রাখলেও প্রতিটা খাবারের টাটকা থাকার আলাদা আলাদা মেয়াদ রয়েছে। কোন খাবার কত দিন ফ্রিজে রাখতে পারেন?

স্যুপ

শীতের দিনে গরম গরম স্যুপ খেতে মন চায়। তাই একেবারে বেশি করে বানিয়ে রাখেন অনেকেই। মাঝে মাঝেই গরম করে যাতে খাওয়া যায়। তবে স্যুপ ফ্রিজে ৩-৪ দিনের বেশি না রাখাই ভাল। আর আলগা রাখা যাবে না। ভাল করে ঢেকে রাখতে হবে। তবেই স্যুপ ভাল থাকবে।

মাংস

রান্না করা মাংসও ফ্রিজে ৩-৪ দিনের বেশি না রাখাই শ্রেয়। এর বেশি দিন রাখলে মাংসের স্বাদ এবং স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজে ঢোকানোর আগে খাবার ঠান্ডা করে নিতে হবে। না হলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বায়ুনিরোধী কৌটোতে মাংস রাখলেই ভাল।

How long should you store cooked food in fridge.

পাস্তা ২-৩ দিনের বেশি না রাখাই ভাল। ছবি: সংগৃহীত।

পাস্তা

পাস্তা কিংবা ভাত সব সময় টাটকা খাওয়াই ভাল। তবু যদি রান্না করে রাখতেই হয়, তা হলে ২-৩ দিনের বেশি না রাখাই ভাল। এর বেশি দিন ফ্রিজের তাপমাত্রায় খাবার রাখলে গুণমান এবং স্বাদ নষ্ট হয়ে যাবে।

মিষ্টি

বাঙালি বাড়িতে মিষ্টি মজুত থাকেই। ফ্রিজ খুললেই থরে থরে সাজিয়ে রাখা থাকে সে সব। তবে বেশি দিন ফ্রিজে মিষ্টি না রাখাই শ্রেয়। বিশেষ করে দুধের তৈরি মিষ্টি না রাখাই ভাল। ২-৩ দিনের বেশি মিষ্টি ফ্রিজে রাখলে মুশকিল হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Food Storage Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE