Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

Green Tea: মাঝেই মাঝেই গ্রিন টি-তে চুমুক দিচ্ছেন? দিনে কত বার খাওয়া উচিত তা জানেন কি

নিজস্ব সংবাদদাতা
১৮ সেপ্টেম্বর ২০২১ ১৩:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এক টানা কাজ করতে করতে মনোযোগ বাড়াতে মাঝে মাঝেই গ্রিন টিতে চুমুক দিচ্ছেন? শরীরের পক্ষে এমনিতে গ্রিন টি বেশ উপকারি। বিশেষ করে যাঁরা ওজন ঝরাতে চান, তাঁরা অনেকেই গ্রিন টিতেই ভরসা রাখেন। নিয়ম মেনে গ্রিন টি খেলে ক্যানসার, অ্যালজাইমার্স, স্ট্রোক ও ডায়াবিটিস হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। এমনকি ত্বকের বুড়িয়ে যাওয়াও রোধ করতে পারে এই গ্রিন টি। কিন্তু ঠিক মতো উপকার পেতে কতটা গ্রিন টি খাওয়া জরুরি জানেন কি? কেউ দিনে ২ কাপ খান, তো কেউ ৫ কাপ। না জেনে বুঝেই কম বা বেশি খেয়ে ফেলছেন না তো? কিংবা এমন দিনের এমন সময়ে খাচ্ছেন, যে সময়ে খাওয়াটা খুব একটা স্বাস্থ্যকর নয়।

কখন খাবেন?

খালি পেটে গ্রিন টি খান কি? খাবেন না। কারণ বিশেষজ্ঞদের মতে গ্রিন টি খেতে হলে দুটো ভারী খাবারের মাঝখানের বিরতিতেই খাওয়া উচিত। সবচেয়ে বেশি উপকার পেতে হলে কোনও ভারী খাবার খাওয়ার ২ ঘণ্টা আগে কিংবা ২ ঘণ্টা পরে গ্রিন টি খেতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কত বার খাবেন?

বারবার গ্রিন টি খান? দিনে ৫-৬ বার গ্রিন টি খাওয়া মোটেই স্বাস্থ্যকর নয়। গ্রিন টিতে অ্যান্টি-অক্সিড্যান্ট যেমন থাকে, তেমনি কিন্তু ক্যাফেনও থাকে। কাজেই তিন বারের বেশি গ্রিন টি খেলে রাতে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। এমনকি শরীরের অতি প্রয়োজনীয় পদার্থগুলিও বেরিয়ে যেতে পারে। কাজেই দিনে ২-৩ বার গ্রিন টি খান। এতে উল্টোপাল্টা খাওয়ার খিদে একটু কমবে, সেই সঙ্গে ওজনও ঝরবে। তবে বদহজম ও ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমের সমস্যা থাকলে গ্রিন টি এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন

Advertisement