Advertisement
২২ জুন ২০২৪
Relationship

Break up Tips: সম্পর্ক ভাঙছেন? নির্ঝঞ্ঝাট দূরত্ব তৈরি করবেন কী ভাবে

বিচ্ছেদে আবার বন্ধুত্বপূর্ণ আচরণ দেখানো যাবে কী ভাবে? এ কথা মনে আসতে পারে অনেকের। কিন্তু কারও সঙ্গে পথ চলা বন্ধ করা মানেই যে তাতে জটিলতা তৈরি করতে হবে, এমনও তো নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১৯:৪০
Share: Save:

সম্পর্ক ভেঙেই থাকে। কিন্তু কোন কথা দিয়ে তা শেষ হবে, সে চিন্তা অনেকের মনেই ঘুরপাক খায়। শেষের সেই কথাগুলিই থেকে যায় অনেক দিন। যা কষ্টের কারণ হয়ে ওঠে অনেকের জীবনেই। ফলে সম্পর্ক ভাঙার বিষয়ে কিছুটা সচেতন হওয়া প্রয়োজন। যাতে বিচ্ছেদ ঘটানো যায় মসৃণ ভাবে।

বিচ্ছেদে আবার বন্ধুত্বপূর্ণ আচরণ দেখানো যাবে কী ভাবে? এ কথা মনে আসতে পারে অনেকের। কিন্তু কারও সঙ্গে পথ চলা বন্ধ করা মানেই যে তাতে জটিলতা তৈরি করতে হবে, এমনও তো নয়। নির্ঝঞ্ঝাট দূরত্ব বজায় রাখার চেষ্টা করা যেতেই পারে।

কী ভাবে করবেন?

১) কোন কথা বলবেন, তা সাবধানে বাছতে হবে। প্রেম ভাঙার সময়ে অনেক ধরনের অনুভূতি কাজ করে। ফলে খারাপ কথা বেরিয়ে আসার প্রবণতা দেখা দেয়। কিন্তু দু’টি খারাপ শব্দের ক্ষতির পরিমাণ অনেক। তাই সাবধানে শব্দ প্রয়োগ করা জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) সম্পর্ক সব সময়ে দু’জনের ইচ্ছায় ভাঙে না। মূলত এক জন সরে যেতে চান। অন্য জন তখন বাধ্য হন পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে। যিনি উদ্যোগী হচ্ছেন সম্পর্ক ভাঙতে, তাঁর দায়িত্ব বেশি। কেন নতুন পথ বেছে নিচ্ছেন, অন্য জনকে তা বুঝিয়ে বলা দরকার।

৩) একটি সম্পর্কের ভাঙার সময় তখনই আসে, যখন তার মধ্যে কিছু খারাপ লাগার মতো অভিজ্ঞতা জমেছে। কিন্তু সম্পর্ক ভাঙার সময়ে অন্যের উপরে সেই দায় চাপানোর চেষ্টা না করাই শ্রেয়। সম্পর্কে দু’জনের দায়িত্বই সমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship break up
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE