Advertisement
০৩ মে ২০২৪
Almond

৩ বিষয়: জানা থাকলে খোলা বাজার থেকে কাঠবাদাম কিনলেও ঠকতে হবে না

বাজার থেকে কিলো দরে বেশ অনেকটা পরিমাণে বাদাম কিনেছেন। কিন্তু জলে ভিজিয়ে খাওয়ার পর বুঝতে পারছেন বাদামগুলির স্বাদ তেমন ভাল নয়।

How to check the purity and quality of almond at home.

কাঠবাদাম চিনবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৫:৩৩
Share: Save:

আগের রাতে ভেজানো কাঠবাদাম খেয়েই দিন শুরু করেন। ওজন ঝরানো, ত্বক-চুলের যত্ন থেকে হার্ট ভাল রাখা— কাঠবাদামের গুণ অনেক। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, কাঠবাদামের মোনো এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমায়। তাই বাজার থেকে কিলো দরে বেশ অনেকটা পরিমাণে বাদাম কিনেছেন। কিন্তু জলে ভিজিয়ে খাওয়ার পর বুঝতে পারছেন, বাদামগুলির স্বাদ তেমন ভাল নয়। তা হলে কি বেশি দাম দিয়ে অনলাইনে কাঠবাদাম কিনলে ভাল হত? অভিজ্ঞরা বলছেন, কাঠবাদাম ভাল মানের কি না, তা বোঝার জন্য জহুরি হওয়ার প্রয়োজন নেই। সাধারণ কয়েকটি বিষয় মাথায় রাখলেই বুঝতে পারবেন, বাদাম ভাল না খারাপ।

১) চোখের দেখা

কথায় আছে ‘পহলে দর্শনধারী’। সুতরাং বাদামগুলি দেখতে কেমন, এ ক্ষেত্রে সেটা গুরুত্বপূর্ণ। আকার, আকৃতির উপরেও কিন্তু বাদামের ভাল-মন্দ নির্ভর করে। তা ছাড়া, খয়েরি রঙের বাদামের গায়ে কোনও কালচে দাগ আছে কি না, কেনার সময়ে তা-ও দেখে নিতে হবে।

২) স্বাদ এবং গন্ধ

কাঠবাদাম সাধারণত হালকা মিষ্টি হয়। খেতেও বেশ মুচমুচে। যদি বাজার থেকে কেনা বাদামের স্বাদ তিতকুটে হয় কিংবা নেতিয়ে গিয়ে থাকে, তা হলে বুঝতে হবে বাদামের মান ভাল নয়। এ ছাড়া বাদাম থেকে যদি অতিরিক্ত তেলচিটে গন্ধ বেরোয়, সে ক্ষেত্রে বাদামের গুণগত মানও নষ্ট হতে পারে।

How to check the purity and quality of almond at home.

সাধারণ কয়েকটি বিষয় মাথায় রাখলেই বুঝতে পারবেন, বাদাম ভাল না খারাপ। ছবি: সংগৃহীত।

৩) জলে ভাসে কি না

বাড়িতে যে বাদামগুলি আছে, সেগুলি আদৌ ভাল কি না, তা যদি পরীক্ষা করে দেখতে হয়, কী করবেন? একটি পাত্রে বেশ খানিকটা জল নিন। তার মধ্যে বাদাম ফেলে দিন। যদি বাদাম ডুবে যায় বুঝতে হবে, সেগুলি ভাল মানের। খারাপ বা পচা বাদাম কিন্তু জলে ডোবে না, ভেসে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Tips Almond
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE