Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Oil Free: ২০০ টাকার সর্ষের তেল শুনে মাথায় হাত? রইল তেল ছাড়া রান্না করার কিছু ফিকির

সর্ষের তেলের দাম ২০০ টাকা কেজি! শুনেই মহা বিপদে বাঙালি। রান্না হবে কী করে? রয়েছে বেশ কিছু অভিনব উপায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ সেপ্টেম্বর ২০২১ ১০:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শুক্রবার কলকাতায় সর্ষের তেল বিক্রি হয়েছে ১৭৫ থেকে ২০০ টাকা কিলোগ্রাম দরে। এক লিটার প্যাকেটবন্দি ব্র্যান্ডেড তেলের দর আরও বেশি। কী করে রান্না করবে বাঙালি? সর্ষের তেলের ঝাঁঝ না হলে রান্না কি জমে? উপায় অবশ্য রয়েছে বেশ কয়েকটা। তবে বাড়িতে কিছু ভাল কাস্ট আয়রন বা নন স্টিক বাসন এই ধরনের রান্নার জন্য খুবই প্রয়োজন। জেনে নিন কী ভাবে রান্না হবে।

দই

প্রচুর তেলে মাছ-মাংস রান্না না করে দই দিয়ে ম্যারিনেট করে রাখুন। যদি ৭-৮ ঘণ্টা মাংস ম্যারিনেট করতে পারেন, তা হলে মাংসও নরম হবে এবং রান্নার সময় অনেকটাই তেল ছা়ড়বে। তাতে তেল কম লাগবে। মাছ বা কোনও সব্জিও একই ভাবে রান্না করতে পারেন।

Advertisement

সতেঁ

অল্প তেলে ভেজে নেওয়ার কায়দাকে বলে সঁতে। তবে তেল ছাড়া যদি রান্না সারতে চান তা হলে তেলের বদলে ভেজিটেবিল বা চিকেন ব্রথেও সঁতে করতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ভাপা

এখন বাজারে নানা রকম স্টিমার পাওয়া যায়। বাড়িতে রাইস কুকার থাকলেও স্টিম করতে পারেন। না থাকলে একটি কড়াইয়ে জল ফুটিয়ে তাতে একটি স্ট্যান্ডে বাটি বসিয়ে দিন। সেই বাটিতে রান্না করুন। দিব্যি স্টিম হয়ে যাবে! যে কোনও খাবার ভাপিয়ে রান্না করলে তেল লাগবে না। এতে পুষ্টিগুণ বজায় থাকবে এবং খাবার অনেক বেশি স্বাস্থ্যকরও হবে।

বেক বা রোস্ট

তেল ছাড়া বা একদম কম তেলে রান্না করতে চাইলে খানিকটা অলিভ অয়েল ব্রাশ করে সব্জি বা মাছ-মাংস সহজেই বেক বা রোস্ট করে নিতে পারেন। পার্চমেন্ট পেপার দিয়ে দেবেন নীচে যাতে বেকিং ট্রেতে সব্জি লেগে না যায়। পার্চমেন্ট পেপার এমনিতে অনেক উচ্চ তারমাত্রায়ও ঠিক থাকে। তবে ভাল করে প্যাকেটের গায়ে লেখা নির্দেষগুলি পড়ে নেবেন। অভেনের মধ্যে যেন আগুন না ধরে যায়, তা খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন

Advertisement