Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Smartphone: নম্বর লাগালেই বলছে ‘সুইচড অফ’? হারানো ফোন খুঁজে পাবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অগস্ট ২০২১ ১৫:১২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মুঠোর মধ্যে ফোন। আর তার মুঠোয় নিজের প্রায় গোটা জগৎটি। পরিচিতদের যোগাযোগের নম্বর থেকে নিজের প্রয়োজনীয় হাজার খুঁটিনাটি তথ্য— সবই থাকে তাতে। স্মৃতিও বন্দি থাকে সেই ফোনেই। ১০ বছর আগে কোথায় বেড়াতে গিয়েছিলেন, সে ছবিও সযত্নে রাখে মোবাইল ফোনটিই। এ হেন গুরুত্বপূর্ণ বস্তুটি হঠাৎ কাছ ছাড়া হয়ে গেলে কী যে অসহায় লাগে। ফোনটি খুঁজে বার করতেও যে ফোনই চাই, এমনই মনে হয় অনেকের। এ দিকে অন্যের ফোন কোনও মতে জোগাড় করে নিজের নম্বর লাগিয়ে দেখলেন, ততক্ষণে আপনার উধাও হওয়া ফোনটি বন্ধ। বারবার শুধু শোনা যাচ্ছে ‘সুইচড অফ’। এ বার কী ভাবে খুঁজে পাবেন নিজের হারানো ফোন?

হারানো স্মার্টফোন খুঁজে পাওয়ার একাধিক উপায় রয়োছে। তবে তার জন্য ফোনটি চালু থাকতে হবে। কিন্তু বন্ধ করে রাখা স্মার্টফোন খুঁজে বার করাও অসম্ভব নয়। কী করতে হবে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


আইফোনের ক্ষেত্রে ‘ফাইন্ড মাই আইফোন’ হবে আপনার ভরসা। আইক্লাউড ওয়েবসাইট থেকে ‘ফাইন্ড মাই আইফোন’ টুল ব্যবহার করা যায়। প্রথমে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে, তাতে সাইন ইন করে অলডিভাইস অপশনটি সিলেক্ট করতে হবে। সেখান থেকে নিজের হারানো ফোনটি সিলেক্ট করতে হবে। তার পর একটি ম্যাপের সাহায্যে দেখে নেওয়া যাবে আপনার আইফোনটি কোথায় রয়েছে। সেই মতো খুঁজে নিয়ে আসতে পারবেন ফোন।

তাই বলে কি অ্যান্ড্রয়েড ফোন হারালে তা পাওয়া যাবে না? এমন কিন্তু নয়। এরও উপায় আছে। এ ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের সাহায্য নিতে হবে। ‘ফাইন্ড মাই ডিভাইস’ ওয়েবসাইটটি খুলতে হবে। নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে সেখানে লগইন করা সম্ভব। তার পরে যে ডিভাইসটি হারিয়ে গিয়েছে, সেটি সিলেক্ট করুন। ব্যস সঙ্গে সঙ্গে দেখে নিতে পারবেন ম্যাপে আপনার ফোনের অবস্থান। ‌এ বার সেখানে ‘প্লে সাউন্ড’ অপশনে ক্লিক করুন। আপনার হারিয়ে যাওয়া ফোন তা হলেই টানা পাঁচ মিনিট বাজতে থাকবে। ফলে আরও সহজ হবে সেই ফোনটি খুঁজে পাওয়া।

আরও পড়ুন

Advertisement