Advertisement
০২ মে ২০২৪
Instagram Reel

রিল বানিয়ে উপার্জন করতে চান? ৫ টোটকায় ইনস্টাগ্রামে অনুরাগী বাড়বে রাতারাতি

অনুরাগীর সংখ্যা ১০০ হোক কিংবা ১ লক্ষ— ইনস্টাগ্রামের অ্যালগরিদিম সকলের জন্যই সমান। কী করলে আপনার তৈরি করা রিল আরও বেশি মানুষের কাছে পৌঁছবে? রইল হদিস।

Instagram

রাতারাতি ইনস্টাগ্রামের অনুরাগী সংখ্যা বৃদ্ধির টোটকা কী? ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১২:৩৯
Share: Save:

ইদানীং তরুণ প্রজন্মের কাছে ফেসবুকের চাহিদা কমেছে। মেট্রো, বাসে চড়লেই চোখে পড়ে ইনস্টাগ্রামের নেশায় বুঁদ হয়ে রয়েছেন যুবক-যুবতীরা। বাসের জন্য অপেক্ষা করার জন্য হোক কিংবা কলেজের ক্লাসরুম, তরুণ-তরুণীদের মুঠোফোনের দিকে তাকালেই দেখা যাবে ইনস্টাগ্রামে রিল দেখতে মগ্ন তাঁরা। কেবল দেখাতেই সীমিত থাকছেন না, তাঁদের মধ্যে বাড়ছে রিল তৈরি করার নেশাও! এই শখ কিন্তু কেবল তরুণদেরই নয়, বয়স্কদের মধ্যেও চোখে পড়ে রিল বানানোর প্রবণতা।

কখনও সমুদ্রের ধারে, কখনও পাহাড়ের চূড়ায়, কখনও আবার নিজের ঘরে বসেই রিল বানাচ্ছেন কত জনে। কেউ বানাচ্ছেন নিছক শখে। কেউ আবার পরিচিতি লাভের আশায় নিয়মিত রিল বানিয়ে পোস্ট করছেন সমাজমাধ্যমের পাতায়। তবে একাধিক রিল বানিয়েও হতাশ হচ্ছেন কেউ কেউ। কিছুতেই বেশি লোকের কাছে পৌঁচ্ছোচ্ছে না সে সব। অনেকের মনে হতেই পারে ইনস্টাগ্রাম বুঝি বড় ক্রিয়েটারদের রিলই বেশি গুরুত্ব দেয়। বিষয়টা কিন্তু মোটেই তা নয়। আপনার অনুরাগীর সংখ্যা ৫০ হোক কিংবা ৫০ লক্ষ— ইনস্টাগ্রামের অ্যালগরিদিম সকলের জন্যই সমান। তা হলে কী করলে আপনার রিল আরও বেশি মানুষের কাছে পৌঁছবে? রইল তার হদিস।

১) ট্রেন্ডিং গান ব্যবহার: এ ক্ষেত্রে নিজের পছন্দকে গুরুত্ব দিলে চলবে না, দর্শকের পছন্দ-অপন্দের কথা মাথায় রাখতে হবে। ইনস্টাগ্রামে রিলে সে সব গান দিন, যা সেই মুহূর্তে ট্রেন্ড করছে। তবে সেই গানে অন্য কোনও ধারণা বা কনসেপ্ট নিয়ে আসতে পারলে তবেই আপনার পোস্টের ভিউ বাড়বে।

২) ভাষা নির্বাচনে ভাবনা: কেবল আঞ্চলিক ভাষার গানের উপরে রিল তৈরি করলে কিন্তু আপনার রিলের রিচ বাড়বে না! বাংলার পাশাপাশি হিন্দি, ইংরেজি গানে রিল তৈরি করলে আপনার রিল অনেক বেশি মানুষের কাছে পৌঁছবে। অনুরাগীর সংখ্যাও বাড়বে। যে সব সুর খুব ট্রেন্ডিং, তার উপরেও রিল বানাতে পারেন। সেই রিল তথ্যমূলক হতে পারে কিংবা বিনোদনমূলকও হতে পারে।

instagram

কেবল আঞ্চলিক ভাষার গানের উপরে রিল তৈরি করলে কিন্তু আপনার রিলের রিচ বাড়বে না! ছবি: সংগৃহীত।

৩) ভিডিয়োতে ক্যাপশনের ব্যবহার: আপনি যখন কোনও তথ্যমূলক ভিডিয়ো শুট করবেন, তখন ভিডিয়োতে ক্যাপশন ব্যবহার করুন। ভিডিয়োতে পয়েন্ট করে ক্যাপশন লেখা থাকলে দর্শক সেটি বেশি পছন্দ করে।

৪) হ্যাশট্যাগ ব্যবহার: কেবল রিল বানালেই হল না, ক্যাপশনের পাশাপাশি রিলের সঙ্গে মানানসই হ্যাশট্যাগও ব্যবহার করতে হবে। রিলের ভিউ বৃদ্ধি করতে কিন্তু হ্যাশট্যাগের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

৫) সব বৈশিষ্ট্যের ব্যবহার: ইনস্টাগ্রাম সেই ভিডিয়োগুলিকে বেশি বুস্ট করে যেগুলিতে ইনস্টাগ্রামে সব ফিচার ব্যবহার করা হয়। ফলে ভিডিয়োতে পোল, এসএফএক্স, ফিল্টার, গান, ক্যাপশন, স্টিকার বেশি করে ব্যবহার করুন। আপনার রিলেও বেশি ভিউ আসবে। কেবল ইনস্টাগ্রামেই নয়, ফেসবুকেও রিলগুলি শেয়ার করুন।

৬) রিলের সংখ্যা বাড়ান: অনেকেই মনে করেন, ভিডিয়োর মান যত ভাল হবে, ততই ভিউ আসবে। আর সেই ভিডিয়ো ততই ভাইরাল হবে। তবে একটু বুদ্ধি খরচ করলে বুঝতে পারবেন, ভাল ভিডিয়োর থেকেও বেশি সংখ্যায় ভিডিয়ো দেওয়ার উপর মন দিলে আপনার ভিউ বাড়বে। রোজ একটি করে রিল দিতেই হবে। যত ভিডিয়ো দেবেন, ততই ভিউ বাড়বে ইনস্টাগ্রামের প্রোফাইলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instagram Reel Instagram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE