Advertisement
০২ মে ২০২৪
Bad Mouth Odor Problem

দু’বেলা দাঁত মাজছেন, তবু মুখের দুর্গন্ধ যাচ্ছে না? কোন ৩ অভ্যাসে সমাধান হবে সমস্যার?

পেটের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস-অম্বল থেকেও মুখে দুর্গন্ধ হয়। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কী ভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে?

How to get rid of bad mouth odor.

মুখের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:২৯
Share: Save:

বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। মুখগহ্বরে ব্যাক্টেরিয়া জমা হওয়ার কারণে মূলত এই সমস্যা দেখা দেয়। অনেক সময় দু’বার করে দাঁত মেজেও শ্বাসের সঙ্গে দুর্গন্ধ বার হতে পারে। দাঁত মাজার সঙ্গে দুর্গন্ধের কোনও সম্পর্ক নেই। বরং এই সমস্যার নেপথ্যে অন্য কিছু কারণ রয়েছে। পেটের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস-অম্বল থেকেও মুখে দুর্গন্ধ হয়। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কী ভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে?

১) জল কম খেলে যে সমস্যাগুলি দেখা দেয়, তার মধ্যে অন্যতম হল মুখে দুর্গন্ধ হওয়া। তাই জল খেতে হবে বেশি করে। শরীর ভিতর থেকে আর্দ্রতা হারালে এমন হতে পারে। ব্যাক্টেরিয়া সংক্রমণের কারণেও যদি এমন হয়, তা হলেও জল খেলে সুফল পেতে পারেন। মুখের স্বাস্থ্যরক্ষা করতেও জলের ভূমিকা গুরুত্বপূর্ণ।

২) খাবার খাওয়ার পর ভাল করে মুখের ভিতরে জল নিয়ে কুলকুচি করতে হবে। কারণ, খাবার দাঁতের ফাঁকে আটকে থাকে। সেগুলি জমা হয়েই দুর্গন্ধ তৈরি হয়। প্রতি বার খাবার খাওয়ার পরে দাঁত মাজা সম্ভব নয়। তাই মুখের স্বাস্থ্যরক্ষায় খাবার খাওয়ার পর কুলকুচি করুন এবং ভাল করে মুখ ধুয়ে নিন।

৩) মুখে দুর্গন্ধ হচ্ছে? তা হলে কিন্তু ধূমপান ছাড়তে হবে। অনেক সময় ধূমপানের অভ্যাসের কারণেও মুখে দুর্গন্ধ হয়। তাই মুখের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ধূমপান ত্যাগ করতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bad breath Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE