Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Lizard

Home Tips: ৩ টোটকা: ঘরের দেওয়াল থেকে দূর হবে টিকটিকি

টিকিটিকির উপদ্রব থেকে মুক্তি পাওয়ার তিনটি সহজ টোটকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ০৬:৩৪
Share: Save:

দিব্যি নিশ্চিন্তে বই পড়ছিলেন, হঠাৎ ঘরের দেওয়ালে দু’টি টিকটিকির উপদ্রব শুরু হল। ঘরময় দৌড়তে শুরু করল টিকটিকি। বিরক্ত হলেন। কিন্তু তাড়ানোর উপায় নেই। বরং টিকিটিকির উপদ্রবে এই গরমেও মশারি টাঙিয়ে ঘুমতে বাধ্য হলেন। বাড়ি যতই পরিচ্ছন্ন রাখুন না কেন, টিকটিকি দূরে রাখা সহজ নয়। কোথা থেকে যে এসে পড়বে, কে জানে!

টিকটিকি থেকে নানা রকমের জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তার থেকে রোগও ছড়ায়। ফলে ঘরে টিকটিকি ঘুরে বেড়ানো বিশেষ কাজের বিষয় নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু ঘর থেকে কী ভাবে তাড়াবেন টিকটিকি? রইল টিকিটিকির উপদ্রব থেকে মুক্তি পাওয়ার তিনটি সহজ টোটকা।

১) পেঁয়াজ, রসুনের উগ্র গন্ধ একেবারেই পছন্দ নয় টিকটিকির। তাই সম্ভব হলে ঘরের বিভিন্ন কোণে পেঁয়াজের টুকরো, রসুনের কোয়া ছড়িয়ে রেখে দিন। টিকটিকি পালিয়ে যাবে।

২) ন্যাপথলিন ব্যবহার করেন পোকা তাড়ানোর জন্য? কিন্তু ন্যাপথলিনের উগ্র গন্ধ পছন্দ করে না টিকটিকিও। ন্যাপথলিন গুঁড়ো ঘরের নানা প্রান্তে ছড়িয়ে দিন। টিকটিকি দূর হবে।

৩) বোতলে জল ভরে তাতে গোলমরিচ গুঁড়ো আর শুকনো লঙ্কার গুঁড়ো গুলে নিন। এ বার যে সব জায়গায় টিকিটিকি ঘুরে বেড়ায়, সেখানে সেই জল স্প্রে করুন। টিকটিকি পালিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lizard Cleaning Tips home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE