Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Smelly Hand

৩ ঘরোয়া টোটকা: কাটার পর হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ নিমেষে দূর হবে

পেঁয়াজ এবং রসুনে রয়েছে সালফার। ফলে গন্ধ বেশ জেদি হয়। সহজে যেতে চায় না। তবে ঘরোয়া উপায়ে কিন্তু এর সমাধান রয়েছে। ঘরোয়া টোটকায় হাত থেকে কী ভাবে দূর করবেন আনাজের গন্ধ?

image of onion.

হাতে যেন পেঁয়াজের গন্ধ লেগে না থাকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ২১:০৩
Share: Save:

আমিষ রান্নার অন্যতম উপকরণ হল পেঁয়াজ-রসুন। আনাজের গুণে রান্নায় আসে লোভনীয় স্বাদ। কিন্তু পেঁয়াজ, রসুন কাটলে হাতে একটা গন্ধ থেকে যায়। বহু ক্ষণ পরেও সেই গন্ধ ফিকে হতে চায় না। ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে কিংবা স্যানিটাইজার মেখেও গন্ধ যায় না। তার অবশ্য একটা কারণ রয়েছে। পেঁয়াজ এবং রসুনে রয়েছে সালফার। ফলে গন্ধ বেশ জেদি হয়। সহজে যেতে চায় না। তবে ঘরোয়া উপায়ে কিন্তু এর সমাধান রয়েছে। ঘরোয়া টোটকায় হাত থেকে কী ভাবে দূর করবেন আনাজের গন্ধ?

সর্ষের তেল

হাত থেকে পেঁয়াজ এবং রসুনের গন্ধ তাড়ানোর অন্যতম উপায় হল সর্ষের তেল। তবে সর্ষের তেল আগেই হাতে মেখে নিতে হবে। তা হলে পেঁয়াজ রসুনের গন্ধ হাতে লাগবে না। কাজ শেষের পর সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

অ্যাপেল সিডার ভিনিগার

ঘরোয়া টোটকায় হাতের গন্ধ দূর করতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করে। পেঁয়াজ, রসুন কাটার পর দু’হাতে কয়েক ফোঁটা ভিনিগার মেখে নিন। মিনিট ২০ পরে ঠান্ডা জলে ধুয়ে নিন। গন্ধ চলে যাবে।

পাতিলেবুর রস

পাতি লেবুর রস চিপে কয়েক ফোঁটা রস বার করে হাতের তালুতে মাখিয়ে রাখুন। মিনিট ১৫ পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন, গন্ধ একেবারে চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smell Hand Onion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE