Advertisement
০২ মে ২০২৪
Vitamin C

৩ মশলা: শরীরে ভিটামিন সি-র ঘাটতি পূরণ করবে

কিছু মশলাতেও রয়েছে ভিটামিন সি। যেগুলি রান্নায় দিলে শরীরে ভিটামিন সি-র ঘাটতি পূরণ হবে।

An image of Black Pepper

গোলমরিচকে বলা হয় মশলার রাজা। নানা গুণের কারণেই এমন নাম। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১০:৪০
Share: Save:

শরীর সুস্থ রাখতে ভিটামিন সি অত্যন্ত উপকারী একটি উপাদান। নানা ধরনের সংক্রমণের ঝুঁকি কমিয়ে শরীর সুস্থ রাখে এই ভিটামিন। আবার কোথাও কোনও ক্ষত তৈরি হলে, তা তাড়াতাড়ি সারিয়ে তুলতেও সাহায্য করে এটি। এই ভিটামিন নানা ধরনের রোগবালাইয়ের ঝুঁকি কমাতে সিদ্ধহস্ত। রক্তচাপ থেকে ইউরিক অ্যাসিড, নিয়ন্ত্রণে রাখে এই ভিটামিন। শরীরে আয়রন, অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বৃদ্ধি করে। হৃদ্‌রোগ এবং ডিমেনশিয়ার ঝুঁকি কমাতেও পারে। বিভিন্ন ধরনের খাবার এবং ফলে তো ভিটামিন সি রয়েছেই। অনেকেই হয়তো জানেন না, কিছু মশলাতেও রয়েছে ভিটামিন সি। যেগুলি রান্নায় দিলে শরীরে ভিটামিন সি-র ঘাটতি পূরণ হবে।

১) গোলমরিচকে বলা হয় মশলার রাজা। নানা গুণের কারণেই এমন নাম। ঠান্ডা লাগলেই তুলসি পাতার সঙ্গে গোলমরিচ দিয়ে জল ফুটিয়ে খাওয়ার চল বহু দিন ধরেই। ভিটামিন সি-র উপস্থিতিই এর মূল কারণ।

২) তেজপাতা রান্নায় পড়ে স্বাদ বা়ড়াতে। এই পাতা ভিটামিন সি-র জোগান তো দেয় বটেই, তার সঙ্গে রয়েছে আরও গুণ। ভিটামিন এ থেকে ফলিক অ্যাসিড, সবই রয়েছে এতে।

৩) লঙ্কার গুঁড়ো কি শুধু ঝোলে লালচে ভাব আনে? মোটেও নয়। এতেও রয়েছে ভিটামিন সি। যে কোনও অসুখ দূরে রাখতে সাহায্য করে এই মশলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE