Advertisement
০৬ মে ২০২৪
Kitchen Hacks

ফ্রিজে রাখলেও পাউরুটি নরম থাকবে, জানতে হবে সহজ কয়েকটি পদ্ধতি

ফ্রিজে রাখলে পাউরুটি শক্ত হয়ে যেতে পারে। তাই খাবার টেবিলের উপরেই রেখে দেন অনেকে। তাতেও যে সমস্যার সমাধান হয়, এমন নয়।

How to keep bread soft and fresh for longer at home

পাউরুটি ভাল রাখার সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৯:২৪
Share: Save:

প্রাতরাশ থেকে ডিনার— সবেতেই পাউরুটির অবাধ গতি। পরিবারের সদস্যসংখ্যা বেশি থাকলে অসুবিধে নেই। তবে, ছোট পরিবার হলেই মুশকিল। প্রতি দিন গোটা এক প্যাকেট শেষ হয় না। তখন অর্ধেক পাউরুটি ভর্তি প্যাকেটের মুখ রাবার ব্যান্ড দিয়ে মুড়ে রেখে দেন। ফ্রিজে রাখলে পাউরুটি শক্ত হয়ে যেতে পারে। তাই খাবার টেবিলের উপরেই রেখে দেন অনেকে। তাতেও যে সমস্যার সমাধান হয়, এমনটা নয়। প্যাকেট খোলার পরেও পাউরুটি দীর্ঘ দিন নরম রাখতে কয়েকটি পদ্ধতি মেনে চলতে পারেন।

১) অ্যালুমিনিয়াম ফয়েল:

পাউরুটির প্যাকেট খোলার পরেও দীর্ঘ দিন তা নরম রাখতে হলে অ্যালুমিনিয়াম ফয়েলের মধ্যে মু়ড়ে রাখতে পারেন। ভ্যাপসা গরমে বা বর্ষায় অনেক সময়েই খোলা পাউরুটির উপর ছত্রাক জন্মায়। অ্যালুমিনিয়াম ফয়েলে পাউরুটি মুড়িয়ে রাখলে এই ধরনের সমস্যা হবে না।

২) প্লাস্টিক:

প্লাস্টিক ব্যাগের মধ্যে ভরে রাখলেও কিন্তু পাউরুটি দীর্ঘ দিন ভাল থাকতে পারে। পাউরুটি স্বচ্ছ প্লাস্টিকের র‌্যাপ দিয়ে মুড়িয়েও রাখতে পারেন। দীর্ঘ দিন ভাল থাকবে।

How to keep bread soft and fresh for longer at home

প্লাস্টিক ব্যাগের মধ্যে ভরে রাখলেও কিন্তু পাউরুটি দীর্ঘ দিন ভাল থাকতে পারে। ছবি: সংগৃহীত।

৩) কাগজের ঠোঙা:

দোকান থেকে মুড়ি, চিঁড়ে কিনে আনার পর সেই ঠোঙাগুলি ভাল করে পরিষ্কার করে নিন। তার পর ওই ঠোঙার মধ্যে পাউরুটি ভরে রেখে দিন।

৪) শুকনো কাপড়:

পাউরুটি যাতে আর্দ্র থাকে, তার জন্য পরিষ্কার, শুকনো সুতির কাপড়ে তা মুড়িয়ে রাখতে পারেন। হাতেগড়া রুটি যেমন কাপড়ে মুড়িয়ে রাখলে নরম থাকে, তেমন পাউরুটিও নরম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks bread
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE