নখে নেলপালিশের ছোঁয়া থাকলে দেখতে বেশ ভালই লাগে। উজ্জ্বল রঙের নেল পেন্ট থাকলে দূর থেকে আরও বেশি করে চোখে পড়ে। কিন্তু নখে নেল পেন্ট নিয়ম করে পরা যথেষ্ট সময়সাপেক্ষ। তবে নেল পেন্টহীন নখগুলো দেখতে অনেক সময় ভাল লাগে না। বিশেষ করে অনেকের নখে দাগছোপ থাকে বা একটা ঘোলাটে রং থাকে। ফলে পুরো হাতের সৌন্দর্যই নষ্ট হয়।

তাই নখকে রাঙিয়ে রাখা অনেকের স্বাভাবিক সৌন্দর্যচর্চার মধ্যে থাকে। কিন্তু যিনি সময় ও ব্যস্ততার চাপে নেলপালিশ পরার সময় পান না, তিনি কী করবেন? পার্লারে গিয়ে নখের যত্ন নেওয়া বা ম্যানিকিওর করার বাইরে কি তবে আর কোনও উপায় নেই?

রূপবিশেষজ্ঞদের মতে, ম্যানিকিওর করার প্রয়োজন অবশ্যই আছে। প্রত্যেকেরই উচিত মাসে অন্তত এক বার ম্যানিকিওরে আস্থা রাখা, তবে ব্যস্ততার জেরে প্রতি মাসে নিয়ম মেনে এ সব করতে পারেন না অনেকেই। সে ক্ষেত্রে কিন্তুবে ঘরে বসেই পেতে পারেন ঝকঝকে সুন্দর নখ। নেলপালিশ না পরেও হাত দেখাতে পারে সুন্দর। জানেন কি, ঘরে বসেই কোন কোন সহজ কৌশলে সুন্দর রাখবেন নখ? রইল টিপ‌্স।

আরও পড়ুন: গোলমরিচের এ সব গুণ জানলে প্রতি দিন রাখবেন ডায়েটে

এ সব উপায়েই মিটবে হজমের সমস্যা, কমবে মেদ! কিন্তু কী ভাবে?

ঘরোয়া উপায়ে নখে আনুন উজ্জ্বলতা।

  • লেবুর রস ও বেসনের মিশ্রণ তৈরি করুন একটি পাত্রে। এবার সেই মিশ্রণ নখের উপর বেশ কিছু ক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নখ সুন্দর থাকবে।
  • আমরা মুখে ও হাতে ময়শ্চারাইজার লাগাই। তেমনই মসৃণ ও উজ্জ্বল নখ পেতে শীত হোক বা গ্রীষ্ম, নিয়ম করে ময়শ্চারায়জার লাগান।
  • নিয়মিত একটি ব্রাশ দিয়ে নখ ঘষে  পরিষ্কার করুন। নিয়মিত করলে পরিষ্কার ঝকঝকে নখ পাবেন।
  • যাঁরা নকল দাঁতের পাটি ব্যবহার করেন, তাঁরা সেই দাঁতের পাটি পরিষ্কার করার জন্য ডেনটিউর ক্লিনার ব্যবহার করেন। গরম জলে ডেনটিউর ক্লিনার মিশিয়ে তাতে নখ ডুবিয়ে রাখলেও নখ একই রকম সুন্দর লাগবে।
  • যাঁরা নিয়মিত নেলপালিশ ব্যবহার করেন, তাঁদের নখে ছোপ পড়ে যায়। তাই যখনই নেল পলিশ পরবেন, নখে বেস কোট লাগিয়ে নিন। এতে নখের ক্ষতি হবে না।
  • এ ছাড়া বাড়িতে ম্যানিকিওর সেট কিনে ম্যানিকিওর করতে পারেন। নেল হোয়াইটনারও ব্যবহার করতে পারেন।