Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

রোজ ব্রেকফাস্টে নকল মাখন, ডিম, দুধ খাচ্ছেন না তো? চিনে নিন

নিজস্ব প্রতিবেদন
২৪ অক্টোবর ২০১৭ ০৯:৪২
প্রতি দিন ডিম, দুধ, মাখন সবই খাচ্ছেন। ভাবছেন পুষ্টিকর খাবারই পেটে যাচ্ছে, কিন্তু তাও কি মাঝে মাঝেই আটকানো যাচ্ছে না ফুড পয়জনিং? কারণ যা আমরা পুষ্টিকর ভেবে খাচ্ছি তা হতে পারে সম্পূর্ণ ভেজাল। জেনে নিন কী ভাবে বুঝবেন।

মাখন: এক টুকরো মাখন ফুটন্ত জলে রাখুন। যদি মাখন গলে যায় ও জলের উপরি ভাগে স্তর তৈরি হয় তা হলে মাখন আসল। যদি টুকরো টুকরো হয়ে যায় তা হলে বুঝতে হবে মাখন নয়, মার্জারিন।
Advertisement
কটেজ চিজ: বাজার থেকে কেনা পনির আসল কিনা বুঝতে কয়েক ফোঁটা আয়োডিন মেশান। ভাল করে মেশানোর পর যদি নীল হয়ে যায় তা হলে বুঝতে হবে পনির নকল।

দুধ: ১:২ অনুপাতে দুধের সঙ্গে স্পিরিট মেশান। যদি ৩-৪ সেকেন্ডের মধ্যে ছানা কেটে যায় তা হলে বুঝতে হবে দুধ খাঁটি। না হলে সেই দুধ না খাওয়াই ভাল।
Advertisement
চাল: প্লাস্টিক চাল পরীক্ষা করা সবচেয়ে সহজ। এক চামচ চাল আগুনের শিখার উপর ধরুন। যদি প্লাস্টিকের গন্ধ বেরোয় আর কালো ধোঁয়া ওঠে তা হলে বুঝতে হবে চাল প্লাস্টিকের।

মেয়োনিজ: যদি মেয়োনিজে আয়োডিন মেশানোর সঙ্গে সঙ্গে গাঢ় রং ধরে তা হলে বুঝবেন স্টার্চ পাউডার মেশানো হয়েছে।

মধু: মৌচাক থেকে খাঁটি মধু খাওয়ার দিন এখন গেছে। বাজার থেকে কেনা মধু খাঁটি কিনা পরীক্ষা করতে এক গ্লাস জলে এক চামচ মধু ও কয়েক ফোঁটা অ্যাসেটিক অ্যাসিড দিন। যদি বুদবুদ কাটে তা হলে বুঝবে মধু খাঁটি নয়।

ডিম: এক জার ঠান্ডা জলে ডিম রাখুন। যদি ডিম জারের তলায় আড়াআড়ি ভাবে শুয়ে যায় তা হলে ডিম টাটকা। যদি ভেসে ওঠে তা হলে বুঝবেন ডিম খাওয়ার অবস্থায় নেই।

ওয়াইন: ওয়াইনের গুণমান পরীক্ষা করতে ১ টেবল চামচ বেকিং সোডার উপর ওয়াইন ঢেলে দেখুন। যদি মিশ্রণটা নীল হয়ে যায় তা হলে বুঝবেন ওয়াইন আসল। যদি রং না বদলায় তা হলে বুঝবেন পাউডার ওয়াইন মেশানো আছে।