Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

ঘরের চটচটে ময়লা পরিষ্কার করতে পারে কমলালেবুর খোসা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মার্চ ২০২১ ১৩:৩২
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

ঘর পরিষ্কার করা এক ঝকমারি কাণ্ড! তার মধ্যে যদি বাড়িতে শিশু আর পোষ্য থাকে, তা হলে তো কথাই নেই। ওদের দুরন্তপনায় ঘরদোর নোংরা যেমন হয়, তেমনই পরিষ্কার করতে গিয়েও বার বার বাধা আসে। তার মধ্যে খেয়াল রাখতে হয়, যে সাবান বা ফিনাইল দিয়ে ঘর পরিষ্কার করা হচ্ছে, সেটা আবার ওদের ক্ষতি করবে না তো! তবে এই সমস্যার সমাধান করে ফেলতে পারে কমলালেবু।

শীতের শেষ। যদিও এখনও বাজারে অল্পবিস্তর রয়ে গিয়েছে কিছু কমলা। এই সুযোগ কাজে লাগিয়ে ঘর পরিষ্কারের কাজ অনেকটা সামলে ফেলা যায়। পদ্ধতিটাও বেশ সহজ।

কেন কমলালেবু: যে কোনও সাবান বা ফিনাইলেই রাসায়নিক থাকে। সেই রাসায়নিক ছোটদের তো বটেই, বড়দের শরীরেও নানা খারাপ প্রভাব ফেলে। কমলালেবু দিয়ে তৈরি ঘর-পরিষ্কারের সাবানে কোনও ক্ষতিকারক রাসায়নিক থাকে না। তবে শুধু কমলাই নয়, আপেল দিয়েও বানিয়ে নেওয়া যায় এ ধরনের তরল, যা পরিষ্কার রাখবে ঘর। কমলালেবুর খোসায় লিমোনিন নামের তেল থাকে। আপেলের খোসায় থাকে ম্যালকি অ্যাসিড। দুটোই চটচটে ময়লা মুছতে কাজে লাগে। তা ছাড়া কাঠের সামগ্রী চকচকে রাখতেও পারে এরা।

Advertisement

কমলালেবু দিয়ে পরিষ্কার: একটি পাত্রে কমলার খোসা রেখে, তাতে জল ঢালতে হবে। একটি লেবুর খোসার জন্য এক চাপ জল দিতে হবে পাত্রে। এ বার খোসা সমেত জলটি ফোটাতে হবে। জল ফুটে গেলে, আঁচ কমিয়ে ১৫ মিনিট ওই অবস্থায় রাখতে হবে। জল ঠান্ডা হয়ে গেলে সেটি একটি স্প্রে-বোতলে ঢেলে নিতে হবে। ওই কমলালেবুর খোসা সিদ্ধ জল কাচ বা টেবিলে স্প্রে করে নরম কাপড় দিয়ে সেগুলি মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

আপেল দিয়ে পরিষ্কার: আপেল দিয়ে কিছু পরিষ্কার করা আরও সহজ। আপেলের খোসা দিয়ে এমনিই বেসিন বা কাঠের টেবিল মুছে পরিষ্কার করা যায়। কমলালেবুর খোসা সিদ্ধ করে যে ভাবে তরল বানানো হয়েছিল, সে ভাবেও আপেলের খোসাকে ব্যবহার করা যায়। ওই তরল দিয়ে খুব চটচটে ময়লাও পরিষ্কার করা যায়।

আরও পড়ুন

Advertisement