Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Mask

Masks & Skin: মাস্ক কি ত্বকের ক্ষতি করছে? কী ভাবে নিজের ত্বকের যত্ন নেবেন

মাস্ক টানা ব্যবহার করলে, তা থেকেই হতে পারে নানা ধরনের সমস্যা। র‌্যাশ, জ্বালা ভাব ছাড়াও নানা ধরনের অস্বস্তি তৈরি করছে টানা মাস্কের ব্যবহার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১৬:২৮
Share: Save:

অতিমারির শুরু থেকে মাস্ক পরা বাধ্যতামূলক হয়ে গিয়েছে। বেশি লোকের মধ্যে কোনও জায়গায় গেলে মাস্ক পরে থাকতেই হয়। যাতে এক জন থেকে আর এক জনের মধ্যে ছড়িয়ে না প়ড়ে ভাইরাস, সে জন্যই মূলত মাস্ক পরার কথা। কিন্তু সেই মাস্ক টানা ব্যবহার করলে, তা থেকেই হতে পারে নানা ধরনের সমস্যা। র‌্যাশ, জ্বালা ভাব ছাড়াও নানা ধরনের অস্বস্তি তৈরি করছে টানা মাস্কের ব্যবহার। অনেকের ব্রণ হওয়ার প্রবণতা বেড়ে গিয়েছে বেশ কয়েক গুণ।

কিন্তু পরিস্থিতি এমনই যে মাস্ক পরা বন্ধ করা সম্ভভ নয়। ফলে এই সময়ে ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে আরও সচেতন হতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে যত্ন নেবেন নিজের ত্বকের? ব্রণ কিংবা র‌্যাশ যাতে আর না হয়, সে বিষয়ে নজর দেওয়া কী ভাবে সম্ভভ?

রোজ মাস্ক খোলার পর ভাল ভাবে মুখ পরিষ্কার করুন। কম তৈলাক্ত কোনও ময়শ্চারাইজার ব্যবহার করুন তার পরে। খেয়াল রাখুন বেশি তেলযুক্ত কোনও প্রসাধনী সামগ্রী এ সময়ে না ব্যবহার করাই ভাল। কারণ এতে লোমকূপ বন্ধ হয়ে যায়। তার উপর মাস্ক পরলে ঘর্ষণে আরও সমস্যা দেখা দিতে পারে। সঙ্গে সঙ্গে জ্বালা ভাব তৈরি হবে মুখ-চোখে।

এর পাশাপাশি আরও একটি বিষয় খেয়াল রাখা জরুরি। কোনও ভাবেই টানা ৪ ঘণ্টার বেশি মাস্ক পরে থাকবেন না। চেষ্টা করুন কিছু ক্ষণের জন্য কোনও ফাঁকা জায়গায় গিয়ে নিজের মাস্ক খুলে ভাল ভাবে মুখ ধুয়ে নিতে। কিছু ক্ষণ মুখে জল-হাওয়া লাগা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mask Covid Health Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE