Advertisement
০৭ মে ২০২৪
Lifestyle Tips

সঙ্গ দিচ্ছে না স্মৃতি? জীবনযাপনে আনতে হবে সহজ কিছু বদল

বয়স যদি হয় ৬০ ছুঁই ছুঁই, তবে কয়েকটি অভ্যাস বদলানোর দিকে খেয়াল রাখুন।

স্মৃতি কি যাই যাই করে? তবে মনে রাখার উপায়ও আছে।

স্মৃতি কি যাই যাই করে? তবে মনে রাখার উপায়ও আছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৮:৪০
Share: Save:

বাড়ির চাবি কোথায় রেখেছেন ভুলে যান? কোন কাজটা আগে করে ফেলবেন ভেবেছিলেন, তাও ভুলে যান? কবে কার সঙ্গে দেখা করার কথা, কোনও দিনও মনে থাকে না? আপনি একা নন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমন ভুলে যাওয়ার অভ্যাসটা জাঁকিয়ে বসে অনেকের ক্ষেত্রেই। তার মানেই কি আপনি ভুলো মনের মানুষ হয়ে যাচ্ছেন? ধীরে ধীরে আর কিছুই মনে রাখতে পারবেন না আর? মোটেও নয়। বরং বয়স যদি হয় ৬০ ছুঁই ছুঁই, তবে কয়েকটি অভ্যাস বদলানোর দিকে খেয়াল রাখুন।

বিশ্বের বিভিন্ন ক্ষেত্রের চিকিৎসকেরা বলছেন, বয়সকালে কিছু অভ্যাস বদলালে এই সমস্যাকে কিছুটা দূরে রাখা যায়। আমেরিকায় বার্ধক্যজনিত রোগের চিকিৎসক এলিজাবেথ জেলিনস্কি যেমন জানাচ্ছেন, সবের আগে প্রয়োজন ধূমপানের অভ্যাস ত্যাগ করা। ধূমপান থেকে যা যা সমস্যা বাড়ার কথা নিয়মিত শোনা যায়, তার থেকেও বেশি ক্ষতিকর এই অভ্যাস। নিয়মিত ধূমপান স্নায়ুর উপরে চাপ ফেলে। তাতেই ভুলে যাওয়ার অভ্যাস তৈরি হয়।

নিয়মিত শরীরচর্চাও জরুরি ভুলে যাওয়ার প্রবণতা নিয়ন্ত্রণ করতে। আমেরিকার গবেষকদের একটি দল জানিয়েছে, ব্যায়ামের অভ্যাস থাকলে ভাবনা-চিন্তা যেমন গতি পায়, তেমনই ভাল হয় স্মৃতিশক্তি। কারণ একটাই। নতুন স্নায়ুকোষ জন্মায় ব্যায়ামের মাধ্যমেই। তারই সঙ্গে চাই পুষ্টিকর খাদ্য। নিয়ম করে খেতে হবে ফল, সব্জি আর বাদাম জাতীয় খাবার। তা হলেই আর চিন্তা থাকবে না। চাইলেও সব কথা ভুলে যেতে পারবেন না আর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE