Advertisement
০৬ মে ২০২৪
Raincoat Care

প্রতি বর্ষায় কিনতে হয়? কী ভাবে যত্ন নিলে বহু দিন পর্যন্ত ভাল থাকবে বর্ষাতি?

চুটিয়ে ব্যবহার করলেই চলবে না, বর্ষাতিরও কিন্তু যত্ন নিতে হবে। সঠিক পরিচর্যা করলে একটা বর্ষাতি কিন্তু বহু বছর চলে যাবে। কী ভাবে নেবেন বর্ষাতির যত্ন?

Symbolic Image.

সঠিক পরিচর্যা করলে একটা বর্ষাতি বহু বছর চলে যাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২০:০৬
Share: Save:

ঝিরিঝির বৃষ্টিতে ভিজতে মন্দ লাগে না। গাছের পাতা বেয়ে টুপটাপ করে জল গায়ে পড়লেও আলাদা অনুভূতি হয় একটা। কিন্তু মুষলধারে বর্ষা নামলেই বাঁধে বিপত্তি। তখন খোঁজ পড়ে ছাতা অথবা বর্ষাতির। ছাতা বহন করা একটা আলাদা হ্যাপা। সেই ঝামেলায় না গিয়ে অনেকেই তাই বর্ষাতিতেই ভরসা রাখেন। হঠাৎ ঝেঁপে বৃষ্টি এলেও সমস্যা নেই। বর্ষাতির আড়ালেই নিজেকে শুষ্ক রাখা যাবে। শুধু চুটিয়ে ব্যবহার করলেই চলবে না, বর্ষাতিরও কিন্তু যত্ন নিতে হবে। সঠিক পরিচর্যা করলে একটা বর্ষাতি কিন্তু বহু বছর চলে যাবে। কী ভাবে নেবেন বর্ষাতির যত্ন?

১) অন্য কোনও পোশাকের সঙ্গে কখনও বর্ষাতি ধোবেন না। পোশাক থেকে অনেক সময়ে রং ওঠে। সেই রং বর্ষাতিতে লেগে গেলে দেখতে বাজে লাগবে। বর্ষাতি সব সময় আলাদা করে ধুয়ে নেওয়া ভাল।

২) চেষ্টা করুন ওয়াশিং মেশিনে না কাচার। একটু কষ্ট হলেও বর্ষাতি হাতে কেচে নিন। যন্ত্রে কাচলে অনেক সময়ে নষ্ট হয়ে যেতে পারে। তার চেয়ে হাতে কাচাই ভাল। এতে বর্ষাতির রং দীর্ঘ দিন ভাল থাকে।

৩) বর্ষাতির ক্ষেত্রে গুঁড়ো ডিটারজেন্ট ব্যবহার না করাই ভাল। কারণ ডিটারজেন্ট গুঁড়োতে ক্ষারের পরিমাণ বেশি। এই ধরনের ক্ষারকীয় দ্রব্যের সংস্পর্শে এসে বর্ষাতির ফেব্রিক অনেক সময়ে নষ্ট হয়ে যেতে পারে। তার চেয়ে তরল সাবান দিয়ে বর্ষাতি কাচুন।

৪) অনেক দিন ধরে এক ভাবে পরলে বর্ষাতি কুঁচকে যায়। কুঁচকে যাওয়া বর্ষাতি পরতে ইচ্ছা না করাই স্বাভাবিক। কিন্তু তাই বলে বর্ষাতি ইস্ত্রি করতে যাবেন না। বার বার ইস্ত্রি করলে তাপের কারণে বর্ষাতি ফেসে যেতে পারে। দীর্ঘ দিন বর্ষাতি অটুট রাখতে আয়রন করা ঠিক হবে না।

৫) বর্ষাতি কখনও ভাঁজ করে রাখবেন না। সব সময়ে ঝুলিয়ে রাখুন। ভাঁজ করে রাখলে বর্ষাতি বেশি দিন ভাল থাকে না। হ্যাঙারে ঝুলিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raincoat Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE