Advertisement
০৫ মে ২০২৪
Remove Coffee Stain

৩ উপায়: সাদা কাপে কফির কালচে দাগ তুলতে মাথার ঘাম পায়ে ফেলতে হবে না

ঘণ্টার পর ঘণ্টা কাপে কফি পড়ে থেকে দাগ ধরে যাওয়া স্বাভাবিক। তার পর যদি আবার হালকা রঙের কাপ হয়, তা হলে তো কথাই নেই। দাগ তুলতে গিয়ে নাস্তানাবুদ হতে হয়।

Image of Coffee Cup.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৯:০৫
Share: Save:

কাজের ফাঁকে একের পর এক কাপে চুমুক দিয়ে যাচ্ছেন। ল্যাপটপ বা কম্পিউটার থেকে চোখ সরাতে হচ্ছে না টেবিলে কফি ভর্তি কাপ এনে হাজির করছেন সরবরাহকারী দাদা। কিন্তু তাড়াহুড়োতে বার বার সাবান দিয়ে কাপ ধোয়া সম্ভব হয় না। তাই ঘণ্টার পর ঘণ্টা কাপে কফি পড়ে থেকে দাগ ধরে যাওয়া স্বাভাবিক। তার পর যদি আবার হালকা রঙের কাপ হয়, তা হলে তো কথাই নেই। মাজাঘষা করে দাগ তুলতে ছুটির আগের দিন সেই কাপ বগলদাবা করে বাড়িতে নিয়ে যেতে হয়। কিন্তু তাতেও সুরাহা হয় কি? অভিজ্ঞরা বলছেন, হেঁশেলের কয়েকটি উপাদান দিয়েই কাপের কালচে দাগ তুলে ফেলা যায় সহজেই।

১) বেকিং সোডা

দাগ ধরা কাপের মধ্যে ১ টেবিল চামচ বেকিং সোডা ভাল করে মাখিয়ে রাখুন। চাইলে সামান্য পরিমাণে উষ্ণ জল দিতে পারেন। মিনিট পাঁচেক রেখে ঘষে আবার উষ্ণ দলেই ধুয়ে ফেলুন।

২) ভিনিগার

কাপের মধ্যে বেশ খানিকটা ভিনিগার দিয়ে দিন। মিনিট দশেক ভিজিয়ে রাখুন। তার পর স্পঞ্জের সাহায্যে ঘষে উষ্ণ জলে ধুয়ে নিন। চাইলে পরে বাসন মাজার তরল সাবান দিয়েও ধুয়ে নিতে পারেন।

৩) নুন এবং লেবু

যে কোনও কাচের বাসন পরিষ্কার করতে মা-ঠাকুরমারা এই টোটকা ব্যবহার করে থাকেন। সাদা কাপে শুকিয়ে যাওয়া কফির দাগ তুলতে ব্যবহার করে দেখতে পারেন এই নিদান। লেবুর রসের মধ্যে সামান্য একটু নুন মিশিয়ে কাপে মাখিয়ে রাখুন কিছু ক্ষণ। একটু ঘষলেই দাগ উঠে যাবে। তার পর গরম জলে ধুয়ে নিলেই কাপ একেবারে নতুনের মতো ঝকঝক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coffee mug Coffee Stains Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE