Advertisement
০৩ মার্চ ২০২৪
Food Stains

বিয়েবাড়িতে খেতে গিয়ে মাংসের ঝোল দামি শাড়িতে পড়েছে? দাগ তুলতে ব্যবহার করুন ঘরোয়া টোটকা

পোশাকের রং সাদা হোক কিংবা গোলাপি, মাংসের ঝোল পড়লে মনখারাপ হওয়া স্বাভাবিক। তবে মনখারাপ না করে বরং বিয়ের মরসুমে জেনে নিন পোশাক থেকে খাবারের দাগ তোলার টোটকা।

symbolic image.

শাড়িতে দাগ যেন না লাগে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৮:৫২
Share: Save:

শীতকাল হল বিয়ের নিমন্ত্রণ পাওয়ার মোক্ষম সময়। পাড়া-প্রতিবেশী, বন্ধুবান্ধব নিদেনপক্ষে সহকর্মী— শীতে বিয়ের নিমন্ত্রণের চিঠি ঠিক বাড়িতে আসবেই। তবে বিয়েবাড়ির আসল মজা হল ভূরিভোজে। সেজেগুজে গিয়ে যদি কব্জি ডুবিয়ে না খেলেন, তা হলে আর নিমন্ত্রণ পেয়ে লাভ কী! তবে কব্জি ডুবিয়ে খেতে গিয়ে অনেক সময়ে বাহারি পোশাকে খাবার পড়ে যায়। পোশাকের রং সাদা হোক কিংবা গোলাপি, মাংসের ঝোল পড়লে মনখারাপ হওয়া স্বাভাবিক। তবে মনখারাপ না করে বরং বিয়ের মরসুমে জেনে নিন পোশাক থেকে খাবারের দাগ তুলবেন কী ভাবে।

ঠান্ডা জল

বিয়েবাড়িতে খেতে গিয়ে যদি পোশাকে ঝোল পড়ে যায়, ঘাবড়াবেন না। প্রথমেই ঠান্ডা জল দিয়ে ওই অংশটি ভাল করে ধুয়ে নিন। তবে বেশি ঘষবেন না। তাতে আবার দাগ ছড়িয়ে যেতে পারে। তখন দাগ তোলা মুশকিল হবে।

অ্যাপেল সাইডার ভিনিগার

বিয়েবাড়ি থেকে ফিরেই খুঁজে দেখুন রান্নাঘরে অ্যাপল সাইডার ভিনিগার আছে কি না। যদি থাকে, তা হলে পোশাকে খাবারের দাগ লাগা অংশে ভাল করে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। তার পর ব্রাশ দিয়ে ঘষলেই উঠে যাবে।

বেকিং সোডা

অ্যাপল সাইডার ভিনিগার না থাকলেও চিন্তিত হয়ে পড়বেন না। বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। যে কোনও জেদি দাগ নিমেষে দূর করে দিতে পারে বেকিং সোডা। পোশাকের যে অংশে দাগ লেগেছে, তার উপর বেকিং সোডা মাখিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে কাচলেই দাগ উধাও।

লেবুর রস

ফ্রিজে পাতিলেবু মজুত থাকে অনেকেরই। পোশাক থেকে খাবারের দাগ তুলতে কিন্তু ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। লেবুর রসে থাকা অ্যাসিড কঠিন দাগও সহজে দূর করে। দাগ লাগা অংশে পাতিলেবুর রস লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন দাগ আর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE