Advertisement
২৪ জুন ২০২৪
Exfoliation Tips

কনুই, হাঁটু, গোড়ালি থেকে কালচে দাগ তুলতে গেলেই কেটেছড়ে যায়, ক্ষতি এড়াতে কী করবেন?

এক্সফোলিয়েটরের দানাগুলি খুব শক্ত হলে অনেক সময়েই ত্বক ক্ষতিগ্রস্ত হয়। চোখে দেখা না গেলেও খুব সূক্ষ্ম আঁচড় পড়ে যায়। তা হলে কি ত্বকে এক্সফোলিয়েটর ব্যবহার করা উচিত নয়?

Image of Scrubbing.

এক্সফোলিয়েট করতে গিয়ে ত্বকের ক্ষতি বাঞ্ছনীয় নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ২১:১৫
Share: Save:

দেহ থেকে মৃত কোষ সরিয়ে ফেলার অব্যর্থ উপায় হল এক্সফোলিয়েটিং। হাঁটু, গোড়ালি, কনুইয়ের কালচে দাগ তুলতে নিয়মিত এক্সফোলিয়েট করেন। যে হেতু দেহের অন্যান্য জায়গার তুলনায় এই সব অংশের চামড়া পুরু, তাই একটু বেশি চাপ দিয়ে ঘষতে হয়। এক্সফোলিয়েটরের দানাগুলি খুব শক্ত হলে অনেক সময়েই ত্বক ক্ষতিগ্রস্ত হয়। চোখে দেখা না গেলেও খুব সূক্ষ্ম আঁচড় পড়ে যায়। তা হলে কি ত্বকে এক্সফোলিয়েটর ব্যবহার করা উচিত নয়? ত্বক বিশেষজ্ঞেরা বলছেন, এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে সব সময়ে ত্বকে বাজারচলতি স্ক্রাব ব্যবহার না করলেও চলে। তা হলে কী করবেন?

১) অ্যালো ভেরা

স্নানের পর নিয়ম করে যে কোনও ময়েশ্চারাইজ়ারের সঙ্গে অ্যালো ভেরা জেল মিশিয়ে মাখলে কনুই, হাঁটু এবং বাহুমূলের কালচে দাগ দূর হয়।

২) বেকিং সোডা

সমান পরিমাণে বেকিং সোডা এবং জল মিশিয়ে নিন। সপ্তাহে দু’দিন স্নানের আগে নিয়ম করে মাখুন। কয়েক দিন পরেই দেখবেন, কালচে দাগ উঠে যাবে।

৩) চিনি

নারকেল তেলের সঙ্গে চিনির গুঁড়ো মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। স্নানের আগে এই স্ক্রাব নিয়ম করে হাঁটুতে মাখুন। হাঁটু মোলায়েম হবে। কালচে দাগও দূর হবে।

৪) সাইট্রাস জাতীয় ফল

তুলোয় করে লেবুর রস নিয়ে সরাসরি কনুই, হাঁটু কিংবা বাহুমূলে মেখে রাখুন অন্তত পক্ষে আধঘণ্টা। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে নিলেই কালচে দাগ দূর হবে।

৫) হলুদ

গুঁড়ো হলুদ এবং কাঁচা দুধ দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। দেহের যে যে অংশে কালচে দাগ রয়েছে, সেই সব জায়গায় এই মিশ্রণ মেখে রাখুন মিনিট দশেক। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Scrub Alternative
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE