Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Exercise

জিম করতে গিয়ে হার্ট অ্যাটাক হচ্ছে কমবয়সিদেরও, শরীরচর্চা কখন ক্ষতিকর হয়ে ওঠে?

জিম করতে করতে হার্ট অ্যাটাক করে প্রাণ হারিয়েছেন অনেকেই। তবু কেউই শরীরচর্চা করার বিপক্ষে নন। কিন্তু কতটুকু শরীরচর্চা করবেন তা বুঝে নেওয়া প্রয়োজন।

Can you exercise too much, balancing benefits and risks.

বেশি ঘাম ঝরালেও বিপদ! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৬:২২
Share: Save:

দু’দিন খুব ঠান্ডা পড়েছে বলে সকালে ঘুম থেকে উঠতে পারেননি। স্বাভাবিক ভাবেই প্রত্যেক দিন জিম করার অভ্যাসে ছেদ পড়েছে। তাই যে দিন জিমে যাবেন একটু বেশি কসরত করে নেবেন বলে ঠিক করেছেন। তবে ক্ষমতার বাইরে গিয়ে, চাপ দিয়ে শরীরচর্চা করাও কিন্তু ভাল নয়। জিম করতে করতে হার্ট অ্যাটাক করে প্রাণ হারিয়েছেন অনেকেই। কতটুকু কসরত করলে শরীরে অতিরিক্ত চাপ পড়বে না, তা বুঝবেন কী করে?

চিকিৎসকেরা বলছেন, তার জন্য হার্টের সঙ্গে শরীরচর্চার সম্পর্ক ঠিক কেমন তা জেনে রাখা প্রয়োজন। এই বিষয়ে একাধিক গবেষণা হয়েছে। যেখানে বলা হয়েছে, নিয়মিত শরীরচর্চা করলে এবং শারীরিক ভাবে সক্রিয় থাকলে হার্টের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। তবে, গবেষণায় এ-ও দেখা গিয়েছে, অতিরিক্ত শরীরচর্চার সঙ্গে কার্ডিয়োমায়োপ্যাথির যোগ রয়েছে। বয়স্কদের তুলনায় বয়সে ছোটরাই এই সমস্যার শিকার হচ্ছেন বেশি। যা বেশির ভাগ ক্ষেত্রেই প্রাণঘাতী হয়ে দাঁড়াচ্ছে। তাই কার কতটুকু শরীরচর্চা করা প্রয়োজন, তা চিকিৎসক এবং প্রশিক্ষকেরাই নির্ধারণ করতে পারেন। আরও একটি গবেষণায় দেখা গিয়েছে, শুধু অতিরিক্ত শরীরচর্চা নয়, শীতকালে কার্ডিয়োমায়োপ্যাথি বা হার্টের পেশি বিকল হয়ে যাওয়ার হার বেড়ে যায়। কারণ, ঠান্ডায় রক্ত সঞ্চালন ব্যাহত হয়। তাই শরীরচর্চা করা জরুরি। কিন্তু ক্ষমতার বাইরে গিয়ে, এক দিনে খুব বেশি শারীরিক কসরত করা মোটেও নিরাপদ নয়। তা ছাড়া শরীরে কোনও সমস্যা হলে তা কিন্তু শরীর জানান দেয়। সেই লক্ষণগুলি সম্পর্কেও সচেতন থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Lifestyle Exercise Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE