Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Old Age

৬০ পেরিয়েও ধরে রাখুন যৌবনের প্রাণশক্তি, মেনে চলুন কয়েকটি নিয়ম

৬০ পেরিয়ে যাওয়ার পর সব কিছু আর আগের মতো থাকে না। তবুও এর পরেও সম্ভব পুরোপুরি সুস্থ থাকা।

বয়স ৬০ বছর পেরিয়ে গেলেও কমবে না প্রাণশক্তি।

বয়স ৬০ বছর পেরিয়ে গেলেও কমবে না প্রাণশক্তি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১২:৩১
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা সমস্যা দেখা দেয়। বিশেষ করে ৬০ পেরিয়ে যাওয়ার পর সব কিছু আর আগের মতো থাকে না। তবুও এর পরেও সম্ভব পুরোপুরি সুস্থ থাকা। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

প্রথমেই বোঝা উচিত, ৬০ বছরের পর কেন শরীর আগের অবস্থায় থাকে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে মেটাবলিজম বা হজম শক্তি। খুব অল্পেই মেদ জমে যায়। শরীরের বিভিন্ন অঙ্গও আর আগের মতো কাজ করতে পারে না। ফলে বিভিন্ন অসুখ বড় আকার নিতে থাকে।

তবে এ কথা মনে রাখা উচিত, বয়স যাই হোক না কেন, তার পরেও সুস্থ থাকতে হবে। এ জন্য প্রথমেই দরকার চিকিৎসকের পরামর্শে নিয়মিত বিভিন্ন পরীক্ষা করানো। এতে বোঝা যাবে, শরীরে কোথাও কোনও সমস্যা হচ্ছে কি না। এর পাশাপাশি কতগুলি নিয়ম মেনে চলতে হবে।

মস্তিষ্কের জন্য: নিয়মিত মস্তিষ্কের ব্যায়াম চালিয়ে যেতে হবে। এ জন্য কোনও পাজল বা ধাঁধা নিয়ে প্রতিদিন কিছুটা সময় কাটালে ভাল হয়। তাতে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে না। অল্প বয়সের মতোই কাজ করে মাথা।

মন ভাল রাখা: যে কোনও ভাবে মন ভাল রাখতে হবে। যেটা করলে মন ভাল হবে, এমন কিছু করা উচিত। তার মধ্যে রয়েছে পছন্দের গান শোনা, সিনেমা দেখা বা বই পড়া। বিশেষজ্ঞের পরামর্শে ধ্যানও করা যেতে পারে।

ঘুমের সময় ঠিক: ঘুম নিয়ে যেন এ দিক ও দিক না হয়। প্রতি দিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার অভ্যাস করাটা জরুরি।

পরিবারের সঙ্গে সময় কাটানো: পরিবারের কাছের মানুষ বা বন্ধুদের সঙ্গে সময় কাটানোটা দরকারি। এতে নিজেকে একা মনে হয় না। মন ভাল থাকে। শরীরে তার প্রভাব পড়ে।

ওজন নিয়ন্ত্রণে রাখা: এটিও খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ওজন যেন লাগাম ছাড়া ভাবে না বাড়ে। চিকিৎসকের পরামর্শে ওজন নিয়ন্ত্রণে রাখাটা খুব দরকারি। এতে বহু রোগবালাই দূরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Old Age
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE