Advertisement
০৫ মে ২০২৪
Sleep Disorders

ঘুমাতে পারছেন না কিছুতেই? অভ্যাসে কয়েকটি বদল পারে এর সমাধান দিতে

দু’চোখের পাতা এক করতে পারছেন না? ঘুম না আসার এই সমস্যায় অনেকেই ভোগেন।

ঘুমের সমস্যার সমাধান হবে কী করে?

ঘুমের সমস্যার সমাধান হবে কী করে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১১:১৫
Share: Save:

রাতে সহজে ঘুম আসতে চাইছে না? বিছানায় শুয়ে আছেন, এ পাশ ও পাশ করছেন, তবু দু’চোখের পাতা এক করতে পারছেন না? ঘুম না আসার এই সমস্যায় অনেকেই ভোগেন। অভ্যাসে সাধারণ কিছু বদল এই সমস্যার সমাধানও করতে পারে।

ঘুমের সমস্যা কাটাবেন কী করে? দেখে নেওয়া যাক।

গরম জল স্নান: সারা দিনের ক্লান্তি কাটিয়ে দিতে পারে গরম জলে স্নান। শুতে যাওয়ার আগে মিনিট পাঁচেক গরম জলে স্নান করে নিন। তার পরে শুতে গেলে ঘুম আসবে।

মালিশ করা: শোওয়ার আগে মালিশ সহজে ঘুম এনে দিতে পারে। এমন কোনও কথা নেই, অন্য কাউকে দিয়ে এই মালিশ বা মাসাজ করাতে হবে। বরং নিজেই করে নিতে পারেন। বিশেষ করে পায়ের পাতায় মাসাজ। এতেও ঘুম সহজে আসে।

এসেনশিয়াল তেল: ল্যাভেন্ডারের গন্ধে ঘুম আসে। হাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল নিয়ে শুঁকতে পারেন। এতেও ঘুম আসবে।

দুধে মধু: শোওয়ার আগে দুধ খেলে ঘুম ভাল হয়। এতে শরীরে এমন কিছু হরমোনের ক্ষরণ হয়, যা ঘুমাতে সাহায্য করে। এর সঙ্গে অল্প মধু মিশিয়ে খেলে ঘুম আরও গাঢ় হয়।

ক্যামোমাইল চা: এই চা স্নায়ুকে আরাম দেয়। ফলে সহজে ঘুম চলে আসে। শোওয়ার আগে এক কাপ ক্যামোমাইল চা পান করতে পারেন। ঘুম ভাল হবে।

তবে এই সব কিছুর পরেও একটি জিনিস মাথায় রাখা উচিত। ঘুমানোর আগে যত কম সম্ভব মোবাইল ফোন ব্যবহার করুন। কারণ মোবাইলের আলোয় ঘুমের ক্ষতি হয়। ঘুমাতে যাওয়ার আধ ঘণ্টা আগে ফোন সরিয়ে রাখলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleep Disorders
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE