Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনার সংক্রমণ এড়াতে চাই প্রতিরোধ শক্তি, সাহায্য করতে পারে কোন আসন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ২০:২৬
মৎস্যাসনের নাম থেকেই বোঝা যায় ভঙ্গি কেমন হবে

মৎস্যাসনের নাম থেকেই বোঝা যায় ভঙ্গি কেমন হবে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এখন সকলেই নিজের মতো করে ব্যবস্থা নিচ্ছেন। খাওয়াদাওয়া থেকে ঘরোয়া টোটকা, সবই পড়ছে তার মধ্যে। এর সঙ্গে আর যা করা খুব জরুরি, তা হল যোগ অভ্যাস। বাড়িতে বসেই এমন কিছু আসন করা যায়, যাতে প্রতিরোধ শক্তি বাড়ে।
কোন আসন করলে ভাল, তার অনেকটাই নির্ভর করে শারীরিক গঠনের উপরে। তবে রোজের তালিকায় প্রাণায়ামের সঙ্গে রাখা যায় মৎস্যাসনও। কী ভাবে করতে হবে সেই আসন? মাছ যে ভাবে ভেসে বেড়ায় জলে, মৎস্যাসনের ভঙ্গি ঠিক তেমন। শুয়ে করতে হয় এই আসন।
ম্যাটের উপরে টানটান হয়ে শুয়ে দু’পা এক জায়গায় করে নিতে হবে। দু’পাশে টানটান করে রাখতে হবে দুই হাত। তার পরে চোখ বুজে ফেলতে হবে। শ্বাস-প্রশ্বাস থাকবে স্বাভাবিক। এ বার ধীরে ধীরে ধনুকের মতো করে বেঁকিয়ে ফেলতে হবে পিঠ। কাঁধও উঠে আসবে। শরীরের ভার হাতের কনুইয়ের পাশাপাশি থাকবে মাথা ও নিতম্বে। বুক উপরের দিকে উঠে আসবে তবে। সবটা ঠিকমতো করলে অনেকটাই মাছের মতো দেখাবে। স্বাভাবিক ভাবেই চলতে থাকবে শ্বাস-প্রশ্বাস।
এই ভঙ্গিতে দু’-তিন মিনিট থাকতে পারলে ভাল। তবে সে অভ্যাস হোক ধীরে ধীরে। শরীরের কোনও অঙ্গে প্রয়োজনের চেয়ে বেশি যেন চাপ না পড়ে, সে দিকে খেয়াল রাখা জরুরি।
শুরুতে তিন থেকে চার বার এই আসন অভ্যাস করা যায়।

Advertisement

আরও পড়ুন

Advertisement