Advertisement
০২ মে ২০২৪
How to Avoid Winter Suntan

শুধু সানস্ক্রিন মাখলেই চলবে না, শীতের ট্যান এড়াতে আরও ৩ নিয়ম মেনে চলতে হবে

শীতে ঠান্ডার কবল থেকে শুধু নয়, সূর্যের অতিবেগনি রশ্মি থেকেও ত্বক আড়ালে রাখা জরুরি। শুধু সানস্ক্রিন মেখে কি তা সম্ভব?

How to stay protected from suntan during winter.

সানস্ক্রিন না মাখলেও পড়বে না ট্যান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৯:১০
Share: Save:

শীতের রোদ গায়ে লাগে, কিন্তু চামড়া পোড়ে না, অনেকেই এমন ধারণা পোষণ করেন। কিন্তু এই ধারণা যে কতটা ভুল, তা প্রমাণিত হয় শীত চলে যাওয়ার পরে। ত্বক জুড়ে তখন শুধুই শীতের ট্যান। শীতে ঠান্ডার কবল থেকে শুধু নয়, সূর্যের অতিবেগনি রশ্মি থেকেও ত্বক আড়ালে রাখা জরুরি। তার জন্য মামুলি সানস্ক্রিন কাজে আসবে না। অধিক জলের পরিমাণ যুক্ত এবং এসপিএফ ৩০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। শীতে ত্বকে যাতে ট্যান না পড়ে, তার জন্য আবার শুধু সানস্ক্রিন মাখলে চলবে না। মানতে হবে আরও ৩ নিয়ম।

রোদে কম বেরোনো

গ্রীষ্মের রোদে বেরোলে একটা অস্বস্তি হয়। তাই অনেকেই গরমে দিনের বেলা বাইরে বেরোতে ভালবাসেন না। বেরোলেও ছাতা, সানগ্লাস সঙ্গে থাকে। তবে শীতের রোদ বেশ আরামদায়ক বলে অনেকেই এত কিছু ভাবেন না। সেখানেই ভুলটা হয়। শীতেও যখন-তখন রোদে বেরোনো ঠিক নয়।

How to stay protected from suntan during winter.

দিনের বেলায় বাইরে যাওয়ার সময় অতি অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ছবি: সংগৃহীত।

ময়েশ্চারাইজার ব্যবহার

ত্বক অত্যধিক শুষ্ক হয়ে গেলে ট্যান পড়ে সহজেই। শীতে এমনিতেই ত্বক অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। ত্বক যাতে ভিতর থেকে শুষ্ক হয়ে না পড়ে, তার জন্য ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে হবে। বিশেষ করে, দিনের বেলায় বাইরে যাওয়ার সময় অতি অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। না হলে ট্যান পড়বে সহজেই।

স্ক্রাবারের ব্যবহার

ত্বকে মৃত কোষ জমে থাকে অনেক সময়। স্ক্রাব না করলে তা সহজে যেতে চায় না। তার ফলে ট্যান পড়ে বেশি। তাই, স্ক্রাবার এবং মাস্কের ব্যবহার অত্যন্ত জরুরি। সপ্তাহে তিন দিন ফেসমাস্ক ব্যবহার করতে পারেন। সহজে ট্যান পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tan Tan Removing Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE