Advertisement
০৩ মে ২০২৪
Oranges

শীত পড়ার আগেই ব্যাগ ভর্তি কমলালেবু কিনে এনেছেন? ফলগুলি টাটকা রাখবেন কী ভাবে?

টাকা দিয়ে কিনে এনে কমলালেবু পচে যাবে, সেটা কাম্য নয়। কিনে আনার পর অন্তত সপ্তাহখানেক কমলালেবু টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে?

How to Store Oranges.

কমলালেবু টাটকা রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৮:২৭
Share: Save:

জাঁকিয়ে শীত পড়তে এখনও কিছু দিন বাকি। কবে নাগাদ বঙ্গে শীত ঢুকবে হাওয়া অফিস এখনও নিশ্চিত করে কিছু জানায়নি। তবে শীত আসুক না-ই বা আসুক, বাজারে কমলালেবু চলে এসেছে। বাজারে গেলেই চোখে পড়ছে কমলালেবু। বছরভর অপেক্ষা করার পর কমলালেবুর দেখা পেয়ে তাই ব্যাগ ভর্তি করে কিনে আনছেন অনেকেই। লেবুর স্বাদ টক না মিষ্টি, সেসবের পরোয়াও করছেন না অনেকেই। আমেজটুকু আছে, ঠান্ডার দেখা নেই। তাই থলে ভর্তি কমলালেবু টাটকা এবং সতেজ রাখাও কঠিন হয়ে যাচ্ছে। টাকা দিয়ে কিনে এনে কমলালেবু পচে যাবে, সেটা কাম্য নয়। কিনে আনার পর অন্তত সপ্তাহ খানেক কমলালেবু টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে?

ফ্রিজ

কমলালেবু ভাল রাখতে ফ্রিজে রাখতে পারেন। তবে কমলালেবু যদি বেশি পাকা হয়, তা হলে ডিপ ফ্রিজে রাখতে পারেন। আর যদি হালকা কাঁচা থাকে, তা হলে এমনি ফ্রিজে রাখলেই হবে। কমলালেবু অনেক দিন ভাল থাকবে। তবে কমলালেবু বেশি দিন ফ্রিজে রেখে না খাওয়াই ভাল। টাটকা খেলে সুফল পাবেন বেশি।

ধোবেন না

সব্জি কিংবা ফল, বাজার থেকে কিনে আনার পর অনেকেই জলে ধুয়ে নেন সেগুলি। তবে কমলালেবু ভুলেও ধোবেন না। কমলালেবু ধুয়ে রাখলে অল্প দিনেই পচে যাবে। যখন খাবেন, তার আগে ভাল করে ধুয়ে নিলেই হল। আগে থেকে ধুয়ে রাখার কোনও দরকার নেই।

জ়িপলক ব্যাগ

কমলালেবু বেশ অনেক দিন টাটকা রাখার আরও একটি উপায় হতে পারে জিপলক ব্যাগ। অনেক খাবার সংরক্ষণ করতেই জ়িপলক ব্যাগ ব্যবহার করা হয়। জিপলক ব্যাগে লেবুগুলি ভরে জ়িপ আটকে ফ্রিজে রাখুন। লেবু সত্যিই ভাল থাকবে।

How to Store Oranges.

কমলালেবু ভাল রাখতে ফ্রিজে রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

খোসা ছাড়িয়ে রাখুন

কমলালেবু দীর্ঘ দিন টাটকা রাখতে খোসা ছাড়িয়ে কোয়াগুলি বায়ুরোধী কৌটোতে ভরে রাখুন। কমলালেবুর কোয়াগুলি টিস্যু কাগজে মুড়ে হাওয়া ঢোকে না এমন কৌটোতে রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। খাওয়ার আধ ঘণ্টা আগে বার করে রাখলেই ঠান্ডা কেটে যাবে।

ফ্রিজার ব্যাগ

মাছ, মাংস এমনকি ফলও টাটকা, তাজা রাখতে ফ্রিজার ব্যাগ বড় ভরসা। ফ্রিজার ব্যাগের মধ্যে কমলালেবুগুলি ভরে উপর থেকে কিছু বরফের টুকরো দিয়ে দিন। ব্যাগের চেন আটকে ডিপ ফ্রিজে রাখুন। অনেক দিন পর্যন্ত ভাল থাকবে কমলালেবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Storage Orange Food Storage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE