Advertisement
০১ মে ২০২৪
Cholesterol

নিয়ম করে ওষুধ খেয়েও কোলেস্টেরল কমছে না? সুফল পেতে ৩ পানীয়ে চুমুক দিতে পারেন

কোলেস্টেরল বাড়লে অনেক কিছুই খাওয়া বন্ধ হয়ে যায়। তবে কয়েকটি পানীয় রয়েছে, যেগুলি নিয়ম করে খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সহজ।

Drinks to Lower Cholesterol Level.

কোলেস্টেরল কমবে কোন পানীয়গুলি খেলে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৭:১৬
Share: Save:

বয়সের সঙ্গে কোলেস্টেরলের কোনও সম্পর্ক নেই। যে কোনও বয়সেই বাড়তে পারে কোলেস্টরেলর মাত্রা। ব্যস্ততম জীবনে নিয়ম মেনে চলার অবকাশ থাকে না একেবারেই। রাতজাগা থেকে বাইরের খাবার খাওয়া, দৈনন্দিন জীবনের সঙ্গী এখন এগুলিই। এই দীর্ঘ অনিয়মের হাত ধরেই শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে। কোলেস্টেরল থেকে যত দিন দূরে থাকা যায়, ততই ভাল। কারণ কোলেস্টেরল এক বার ধরা পড়লে সহজে তা কমানো মুশকিল। খাওয়াদাওয়াতেও নিয়ম মেনে চলতে হয়। কোলেস্টেরল বাড়লে অনেক কিছুই খাওয়া বন্ধ হয়ে যায়। তবে কয়েকটি পানীয় রয়েছে, যেগুলি নিয়ম করে খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সহজ।

কমলালেবুর রস

শীত না পড়লেও বাজার ভরে উঠেছে কমলালেবুতে। কমলালেবুর রস খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এবং ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। চিকিৎসকেরা জানাচ্ছেন, প্রতি দিন দু’কাপ করে কমলালেবুর রস খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। কমলালেবু শুধু কোলেস্টেরল নয়, হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

বেরির স্মুদি

ব্লুবেরি, স্ট্রবেরি, ক্র্যানবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট ও ফাইবার। কম ফ্যাট যুক্ত দুধের সঙ্গে বিভিন্ন প্রকার বেরি মিশিয়ে তৈরি করে নিন স্মুদি। কোলেস্টেরলের সমস্যা থাকলে সকালের জলখাবারে বেরির স্মুদি রাখতেই পারেন। সপ্তাহে ৩ দিন খেলেই হবে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

Drinks to Lower Cholesterol Level.

কোলেস্টেরলের সঙ্গে লড়তে গ্রিন টি অত্যন্ত উপকারী। ছবি: সংগৃহীত।

গ্রিন টি

শরীর ঝরঝরে রাখতে অনেকেই রোজ গ্রিন টি খান। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরলের সঙ্গে লড়তেও গ্রিন টি অত্যন্ত উপকারী। গ্রিন টি-তে থাকা ক্যাটাচিন এবং অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। গবেষণা জানাচ্ছে, দু’মাস একটানা রোজ গ্রিন টি খেলে খারাপ কোলেস্টেরল এলডিএলের মাত্রা ১৪ শতাংশ কমে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE