Advertisement
২৪ জুলাই ২০২৪
Mango Storing Tips

ফ্রিজে রাখলেও পাকা আম দু’দিনেই নরম হয়ে যাচ্ছে! কী ভাবে, কোথায় রাখলে সেগুলি ভাল থাকবে?

পাকা আম ফ্রিজে রেখে ঠান্ডা করে খেতে ভাল লাগে। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, পাকা আম বেশি দিন ফ্রিজে না রাখাই ভাল। তাতে ফলের পুষ্টিগুণ কমে যায়।

How to store ripe mangoes and prevent them from spoiling other than fridge

পাকা আম কোথায় রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৪:৩৩
Share: Save:

এই গরমে রোজ বাজারে যেতে ভাল লাগছে না। তাই একসঙ্গে বেশ অনেকটা পাকা আম কিনে এনেছেন। ভাল করে ধুয়ে ফ্রিজে রেখে দেওয়ার কয়েক দিনের মধ্যেই সেগুলি কেমন নরম হয়ে যাচ্ছে। আমের বোঁটার কাছ থেকে কালচে ছোপ পড়ছে। ফ্রিজে রাখার পরেও যদি এমন অবস্থা হয়, সে ক্ষেত্রে কী করণীয়?

পাকা আম ফ্রিজে রেখে ঠান্ডা করে খেতে ভাল লাগে। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, পাকা আম বেশি দিন ফ্রিজে না রাখাই ভাল। তাতে ফলের পুষ্টিগুণ কমে যায়। আমের স্বাদও নষ্ট হয়। পাকা আম তাড়াতাড়ি খারাপ হয়ে যেতে পারে ফ্রিজে রাখলে।

ফ্রিজে না রাখলে পাকা আম কোথায় রাখবেন?

১) পাকা আম ফ্রিজে রেখে ঠান্ডা খেতে ভাল লাগে। সে ক্ষেত্রে খাওয়ার আধ-এক ঘণ্টা আগে আমটি ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে।

২) যদি আমটি পুরোপুরি না পাকে, তা হলে একেবারেই ফ্রিজে রাখা যাবে না। আধপাকা অবস্থায় ফ্রিজে আম রাখলে তা ভাল ভাবে পাকবে না। তার স্বাদও নষ্ট হয়ে যাবে।

৩) ঘরের মেঝের এক কোণে কিংবা বিছানার তলায় আম রাখা যেতে পারে। অনেকে আধপাকা আম বস্তার ভিতর পুরে রাখেন। এই ভাবে রাখলেও আম ভাল থাকে এবং স্বাভাবিক ভাবেই তা পেকে যায়।

How to store ripe mangoes and prevent them from spoiling other than fridge

আধপাকা অবস্থায় ফ্রিজে আম রাখলে তা ভাল ভাবে পাকবে না। ছবি: সংগৃহীত।

৪) খেয়াল রাখতে হবে, আমের উপর যেন রোদ এসে না পড়ে। তা হলে কিন্তু পাকা আম বেশি দিন ভাল থাকবে না। বরং পুরনো খবরের কাগজ দিয়ে মুড়িয়ে রাখা যেতে পারে। ফলের স্বাদ-গন্ধ অটুট থাকবে।

৫) পাকা আম যদি দীর্ঘ দিন রেখে দিতেই হয়, তা হলে জানতে হবে পদ্ধতি। আমের খোসা ছাড়িয়ে, আঁটি বাদ দিয়ে চটকে ক্বাথ বার করে নিতে হবে। তার পর বায়ুরোধী পাত্রে সেই ক্বাথ ভরে বেশ কিছু দিন পাকা আম রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Storing Tips Mango
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE