Advertisement
১১ মে ২০২৪
Wine Storage

ওয়াইন খেতে ভালবাসেন? বাড়িতে সুরার বোতল কিনে রাখতে চাইলে মানতে হবে কোন কোন নিয়ম?

শীতের রাতে অনেকেই ওয়াইন খেতে ভালবাসেন। কিনেও রাখেন আগে থেকে। কিন্তু ওয়াইন বাড়িতে ঠিক মতো রাখতে গেলে মেনে চলতে হবে বিশেষ কিছু নিয়ম।

ওয়াইন ভাল রাখতে যথাযথ তাপমাত্রা খুবই জরুরি।

ওয়াইন ভাল রাখতে যথাযথ তাপমাত্রা খুবই জরুরি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১০:০৯
Share: Save:

ছুটির দিনে বন্ধুরা আসবেন বাড়িতে। শীতের বিকেলে অনেকের বাড়িতেই জমিয়ে আড্ডা চলে। তাই অনেকেই বাড়িতে মুখরোচক খানাপিনার বন্দোবস্ত রাখছেন। বিশেষ করে শীতের রাতে অনেকেই ওয়াইন খেতে ভালবাসেন। কিনেও রাখেন আগে থেকে। কিন্তু ওয়াইন বাড়িতে ঠিক মতো রাখার কিছু নিয়ম রয়েছে। সেই নিয়ম না মানলে দামি ওয়াইনও খারাপ হয়ে যেতে পারে।

১। ওয়াইন ভাল রাখতে যথাযথ তাপমাত্রা খুবই জরুরি। বিশেষ করে সূর্যের আলো থেকে দূরে রাখতে হবে ওয়াইন। এমন কোনও জায়গায় ওয়াইনের বোতল রাখবেন না, যেখানে সরাসরি সূর্যের আলো পৌঁছয়। এমনিতে ওয়াইন ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে পারলে সবচেয়ে ভাল হয়। তাই সাধারণ ফ্রিজের বদলের ওয়াইন রাখার বিশেষ ফ্রিজে রাখতে হয় বোতল। পাশাপাশি, বার বার তাপমাত্রার ওঠানামা হলে খারাপ হয়ে যায় ওয়াইন। তাই ওয়াইনের বোতল এমন জায়গায় রাখতে হবে, যেখানে তাপমাত্রার খুব একটা হেরফের হয় না।

২। শুইয়ে রাখতে হবে ওয়াইনের বোতল। বিশেষ করে কর্কের ছিপি দেওয়া ওয়াইনের বোতলের ক্ষেত্রে মানতেই হবে এই নিয়ম। আড়াআড়ি বা শুইয়ে রাখলে কর্কের ছিপিটি শুকিয়ে যায় না। ফলে বোতলের ভিতরের আর্দ্রতাও যথাযথ থাকে। তবে কর্ক দেওয়া বোতলের ক্ষেত্রে এই বিষয়টির দরকার নেই।

কোন আর্দ্রতায় ওয়াইন রাখা হচ্ছে, সেটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোন আর্দ্রতায় ওয়াইন রাখা হচ্ছে, সেটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত।

৩। বোতল খোলা না হলে আপনি দীর্ঘ দিন রেখে দিতে পারেন। তবে এক বার খোলা হয়ে গেলে পান করার সঙ্গে সঙ্গে ফ্রিজে ঢুকিয়ে রাখতে হবে ওয়াইন। নয়তো জারণ শুরু হয়ে যায়। রেড ওয়াইন হলেও তাই। মুখ বন্ধ করে দিতে হবে তৎক্ষণাৎ। খোলা ওয়াইনের বোতল সঙ্গে সঙ্গে ফের কর্ক লাগিয়ে রাখবেন।

৪। কোন আর্দ্রতায় ওয়াইন রাখা হচ্ছে, সেটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিষয়টি নির্ভর করে যেখানে বোতল রাখা হচ্ছে, তার উপর। যদি আবহাওয়া শুষ্ক হয়, তবে কর্ক শুকিয়ে যেতে পারে। এতে বোতলে অক্সিজেন প্রবেশ করতে পারে। আবার অতিরিক্ত আর্দ্রতায় ছিপি খুলে আসতে পারে। ৬০ থেকে ৬৮ শতাংশ আর্দ্রতা ওয়াইন রাখার জন্য আদর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE