Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Care Tips

শীতকাল মানেই খুশকির সমস্যা, সমাধান কিন্তু লুকিয়ে আছে আপেলে

ইদানীং ঘরোয়া পদ্ধতিতে চুলের পরিচর্যার প্রধান উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে অ্যাপল সাইডার ভিনিগার। শ্যাম্পুর পরিবর্তে অনেকেই এই উপাদান দিয়ে চুল ধোয়া শুরু করেছেন। অ্যাপল সাইডার ভিনিগার কী ভাবে যত্ন নেয় চুলের?

How to use apple cider vinegar for hair care tips.

খুশকি দূর হবে আপেলের গুণে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২০:২১
Share: Save:

কেবল বর্ষাকালেই নয়, শীতকালেও চুল ঝরে মাথায় টাক পড়তে শুরু করেছে? চুলের যত্ন নিতে বাজার চলতি রাসায়নিক প্রসাধনীর বদলে অনেকেই ভরসা রাখেন ঘরোয়া টোটকায়। ইদানীং ঘরোয়া পদ্ধতিতে চুলের পরিচর্যার প্রধান উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে অ্যাপল সাইডার ভিনিগার। শ্যাম্পুর পরিবর্তে অনেকেই এই উপাদান দিয়ে চুল ধোয়া শুরু করেছেন। অ্যাপল সাইডার ভিনিগার কী ভাবে যত্ন নেয় চুলের?

চুল মসৃণ করতে: অতিরিক্ত দূষণ, নিত্য দিন চুলে তাপের ব্যবহারের ফলে চুল ক্রমশ রুক্ষ হয়ে পড়ছে। চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য যেন হারিয়ে গিয়‌েছে। চুলের রুক্ষ ভাব দূর করতে ব্যবহার করা যেতে পারে অ্যাপল সাইডার ভিনিগার। শ্যাম্পুর সঙ্গে দুই চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত দু’দিন এ ভাবে শ্যাম্পু করলে চুল হয়ে উঠবে কোমল ও মসৃণ।

চুলের আগা ফাটা কমাতে: সঠিক পরিচর্যার অভাবে চুলের আগা ফাটতে শুরু করে। এতে চুলের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়। চুলের আগা ফাটতে শুরু করলেই চুলের ক্ষতিগ্রস্ত ওই অংশটুকু কেটে ফেলা ছাড়া উপায় থাকে না। এ ক্ষেত্রে সপ্তাহে তিন দিন শ্যাম্পু করার পর অ্যাপল সাইডার ভিনিগারের সঙ্গে সামান্য জল মিশিয়ে চুলের আগায় ভাল করে স্প্রে করুন। কিছু ক্ষণ পর জল দিয়ে ধুয়ে নিন।

How to use apple cider vinegar for hair care tips.

অ্যাপল সাইডার ভিনিগার কী ভাবে যত্ন নেয় চুলের? ছবি: সংগৃহীত।

খুশকি দূর করতে: একটি পাত্রে সমপরিমাণে অ্যাপল সাইডার ভিনিগার ও জল মিশিয়ে একটি তুলোয় মিশ্রণটি ভিজিয়ে মাথার তালুতে ভাল করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে দিয়ে শ্যাম্পু করে দিন। সপ্তাহে দুই থেকে তিন দিন এই নিয়ম মেনে চললে খুশকির সমস্যা থেকে রেহাই পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Hair Care Tips apple cider vinegar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE