Advertisement
০৫ মে ২০২৪
Pet Care Tips

পোষ্য থাকলে যেমন ইচ্ছা ঘর সাজানো যায় না, কিছু ফুল ঘর থেকে দূরে রাখতেই হবে

ঘরবাড়ি ফুল দিয়ে সাজাতে পছন্দ করেন? তবে আপনার অজান্তে আপনারই একটি ভুলে পোষ্য কুকুরের বড় ক্ষতি হয়ে যেতে পারে। বাড়িতে পোষ্য কুকুর থাকলে কিছু ফুল বাড়িতে ভুলেও আনা যাবে না। জেনে নিন, কোন কোন ফুল রয়েছে সেই তালিকায়?

Keep your pets away from five flowers.

পোষ্য থাকলে কোন ৫ ভুল দিয়ে ঘর সাজানো যাবে না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৯:০৬
Share: Save:

সকালে ঘুম ভাঙে কুলফির চিৎকারে। সারাদিন ধরে চলে তার দাপাদাপি। লেজ নেড়ে নেড়ে সারাটা বাড়িতে তার অবাধ বিচরণ। গোটা বাড়িটাকেই আনন্দে ভরিয়ে রাখে আপনার পোষ্য কুকুর ছানাটি। আপনিও তার দিকে বিশেষ নজর দেন। তার স্নান থেকে, ঘুম, খাওয়াদাওয়া সব দিকেই থাকে আপনার কড়া নজর। পরিবারের আর পাঁচটা সদস্যের মতো অজান্তেই কুলফিও আপনাদের মধ্যে এক জন হয়ে গিয়েছে। ঘরবাড়ি ফুল দিয়ে সাজাতে পছন্দ করেন? তবে আপনার অজান্তে আপনারই একটি ভুলে পোষ্য কুকুরের বড় ক্ষতি হয়ে যেতে পারে। বাড়িতে পোষ্য কুকুর থাকলে কিছু ফুল বাড়িতে ভুলেও আনা যাবে না। জেনে নিন কোন কোন ফুল রয়েছে সেই তালিকায়?

লিলি: এই ফুল যে কোনও পোষ্যের জন্যই ক্ষতিকারক। কুকুরের এর থেকে বিষক্রিয়া হতে পারে। বিড়ালের ক্ষেত্রে বিষয়টি প্রাণঘাতীও হয়ে যেতে পারে। তাই বাড়িতে কুকুর বা বিড়াল থাকলে লিলি ফুল মোটেই আনবেন না।

টিউলিপ: দেখতে সুন্দর হলেও বাড়িতে পোষ্য থাকলে এই ফুল মোটেও ঘর আনবেন না। এই ফুল তাদের জন্য মারাত্মক ক্ষতিকারক হয়ে যেতে পারে। বিষক্রিয়া তো বটেই, অবসাদের মতো সমস্যাও ডেকে আনতে পারে এটি।

ড্যাফোডিল: হলুদ ফুলটির পাপড়ি কুকুরের শরীরে বিষক্রিয়া ঘটাতে পারে। কিন্তু এই ফুলের বাল্‌ব বা গোড়াটি মারাত্মক বিষাক্ত। তা মুখে গেলে কুকুরের প্রাণসংশয় পর্যন্ত হতে পারে।

Keep your pets away from five flowers.

গোলাপের কাঁটা যে কোনও পোষ্যের জন্যই বিপজ্জনক হয়ে উঠতে পারে। ছবি: সংগৃহীত।

গোলাপ: এমনিতে গোলাপ মোটেই বিষাক্ত নয়। কিন্তু গোলাপের কাঁটা যে কোনও পোষ্যের জন্যই বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই উপহার হিসেবে কারও থেকে গোলাপ পেলে, কাঁটা ভেঙে দিন। না হলে বাড়ির পোষ্যের ক্ষতি হতে পারে।

রডোডেনড্রন: পাহাড়ের রাস্তায় এই ফুল ফুটে থাকলে, তা দেখতে হাজির হন বহু পর্যটক। কিন্তু পোষ্য কুকুরের জন্য এই ফুল খুব ক্ষতিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Pet Care Tips flowers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE