Advertisement
০২ মে ২০২৪
Fruits Washing Tips

বাজার থেকে ফল কিনে এনেই ফ্রিজ়ে ঢুকিয়ে রাখেন? গরমে ডায়েরিয়ার ঝুঁকি কমাতে কী ভাবে ধুয়ে নেবেন?

বিশেষ করে এই গরমে সুস্থ থাকতে ফল না ধুয়ে খাওয়া একেবারেই অস্বাস্থ্যকর। তবে ফল ধোয়ারও কিছু নিয়ম আছে। সেগুলি জেনে রাখা জরুরি।

How to wash fruits to avoid diarrhea during summer

ফল না ধুয়ে খেলে কী হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৫:৪৮
Share: Save:

বাজার থেকে মাছ-মাংস কিনে আনার পর ধুয়ে নেন সকলেই। সেটাই উচিত। কিন্তু ফলের ক্ষেত্রে সব সময় এই নিয়ম মেনে চলা হয় না। কিনে আনার পর ফ্রিজ়েই ঢুকিয়ে রাখা হয়। কিন্তু সেটা ঠিক নয়। সুস্থ থাকতে রোজ একটি করে ফল খাওয়া জরুরি। কিন্তু শুধু ফল খেলেই হবে না। ফল কিনে আনার পর সেগুলি ভাল করে ধুয়ে না নিলে ঝুঁকি বাড়ে ডায়েরিয়ার। বিশেষ করে এই গরমে সুস্থ থাকতে ফল না ধুয়ে খাওয়া একেবারেই অস্বাস্থ্যকর। তবে ফল ধোয়ারও কিছু নিয়ম আছে। সেগুলি জেনে রাখা জরুরি।

১) সাবান কিংবা ডিটারজেন্ট দেওয়া জলে কখনও ফল ধোবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকেরা জানাচ্ছেন, একদম পরিষ্কার জলে ফলগুলি ভিজিয়ে রাখুন। কল খুলে বেসিনে ফলগুলি রেখে দিন। জলের ধারার নীচে ফল থাকলে ব্যাক্টেরিয়া, জীবাণু ধুয়ে যাবে।

২) নরম কোনও ব্রাশ দিয়ে ফলের গায়ে বুলিয়ে নিতে পারেন। তবে লেবু, পেয়ারা, আপেলের মতো খোসা-সহ ফলের ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। তবে বেরি, আঙুর, স্ট্রবেরির ক্ষেত্রে এমনি জলে ধুয়ে নিলেই হবে।

৩) শুধু ধুয়ে রাখলেই হবে না, ফল মুছে শুকনো করেও রাখতে হবে। ফল ভিজে থাকলে তাতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে বেশি। তাই ফল ধুয়ে শুকিয়ে রাখার ক্ষেত্রেও সচেতন থাকা জরুরি।

৪) কিনে আনার পর যদি খাওয়ার পরিকল্পনা না থাকে, তা হলে না ধুয়ে রাখাই ভাল। খাওয়ার আগে ধুয়ে নিলেই হবে। ধোয়ার পর বেশি দিন রেখে দিলে ফল পচে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diarrhoea Fruits Washing Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE