Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

WhatsApp: গ্রুপ না বানিয়ে ২৫০ জনকে একসঙ্গে পাঠানো যাবে একই মেসেজ, জানুন সহজ পদ্ধতি

পদ্ধতি জানা থাকলে হোয়াটস্অ্যাপের মাধ্যমে ২৫০-এর বেশি জনকে একসঙ্গে পাঠানো যাবে যে কোনও মেসেজ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:০৫
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সামনেই নববর্ষের শুভেচ্ছা জানাতে হবে। এখন তো শুভেচ্ছা মেসেজ পাঠানোর প্রধান মাধ্যম হোয়াটস্অ্যাপ। কিন্তু একটাই মুশকিল। হোয়াটস্অ্যাপে একসঙ্গে পাঁচজনের বেশি মেসেজ পাঠানো যায় না। ছবি, ভিডিয়ো ফরোয়ার্ডও করা যায় না। পাঁচজন, পাঁচজন করে ২৫০ জনকে মসেজ পাঠানো যায় ৫০ বারে। কিন্তু এমন কিছু কি করা যায়, যাতে একবারে সকলের কাছে চলে যাবে মেসেজ, ছবি, ভিডিয়ো!

যায়। সেই পদ্ধতি জানা থাকলে হোয়াটস্অ্যাপের মাধ্যমে ২৫০-এর বেশি জনকে একসঙ্গে পাঠানো যাবে যে কোনও মেসেজ। পদ্ধতি বলছে সর্বাধিক ২৫৬ জনকে এই ভাবে মেসেজ পাঠানো যায়। না, এর জন্য কোনও গ্রুপ বানাতে হবে না। তবে একটা প্রস্তুতি পর্ব রয়েছে।

Advertisement

হোয়াটস্অ্যাপের এই পদ্ধতিকে ‘ব্রডকাস্ট লিস্ট’ বানানো বলে। এর জন্য হোয়াস্অ্যাপে ঢুকে চ্যাট স্ক্রিনের ডানদিকের উপরে তিনটি ডটে আঙুল ছোঁয়াতে হবে। সেখানে ড্রপ ডাউন থেকে বেছে নিতে হবে ‘নিউ ব্রডকাস্ট’ অপশন। এটায় আঙুল ছোঁয়ালেই মোবাইলে সেভ করা নম্বরের তালিকা দেখাবে। এখান থেকে বেছে নিতে হবে কাদের কাদের মেসেজ পাঠানো হবে। এখানে একবারে ২৫৬টি নম্বর বাছা যায়। এ বার একটি অ্যারো চিহ্ন দেখা যাবে। সেটা আঙুল ছোঁয়ালেই তৈরি ব্রডকাস্ট গ্রুপ। এ বার মেসেজ পাঠিয়ে দিলেই সকলের কাছে চলে যাবে। একসঙ্গে সবাইকে মেসেজ পাঠালেও প্রাপকরা তা বুঝতেও পারবেন না। প্রত্যেকের কাছেই ব্যক্তিগত ভাবে মেসেজ পাঠানো হয়েছে বলে দেখাবে। এমন ২৫৬ জনের অনেকগুলি গ্রুপ বানিয়ে রাখাই যায়। যার এক একটি থেকে একবার করে মেসেজ পাঠালেই বহুজনের কাছে মুহূর্তে পৌঁছে যাবে বার্তা।

আরও পড়ুন

Advertisement