Advertisement
২৫ এপ্রিল ২০২৪
বাড়িতে থাকা পুরনো কলম দিয়ে বানানো যেতে পারে নানাবিধ জিনিস। রইল তৈরির নানা উপায়
pen

ঘরসজ্জায় বাতিল কলম

সেই সব কলমকে একটু বুদ্ধি খাটিয়ে নতুন রূপ দিলে তার ব্যবহারযোগ্যতা আবারও ফিরে পাওয়া যায়। পুরনো কলম দিয়ে বানিয়ে নিতে পারেন অন্দরসজ্জার নানা জিনিসপত্র।

Ideas of decorating a house with discarded pens

নানা ধরনের রঙিন কাগজে মুড়ে নিন পুরনো কলমগুলিকে। ফাইল ছবি।

কোয়েনা দাশগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৮:০২
Share: Save:

পড়াশোনা হোক বা চাকরি, কলমের প্রয়োজন সর্বত্র। কথায় আছে, অসির চেয়ে মসির জোর বেশি। নিত্যনতুন কলম ব্যবহার অনেকেরই শখ। ফলে বাড়িতে জমে যায় বহু পুরনো কলম, যা ফেলতে কষ্ট, অথচ কাজেও লাগে না। সেই সব কলমকে একটু বুদ্ধি খাটিয়ে নতুন রূপ দিলে তার ব্যবহারযোগ্যতা আবারও ফিরে পাওয়া যায়। পুরনো কলম দিয়ে বানিয়ে নিতে পারেন অন্দরসজ্জার নানা জিনিসপত্র। তাতে যেমন কম খরচে ঘরের সাজ বদলাবে, তেমনই কাটবে একঘেয়েমিও।

নানা ধরনের রঙিন কাগজে মুড়ে নিন পুরনো কলমগুলিকে। গ্লু গান কিংবা ভাল আঠা দিয়ে গোটা দশেক পেনকে একে অপরের সঙ্গে জুড়ে নিন। একই ভাবে মোট পাঁচটি সেট বানান। তার পর গ্লু গানের সাহায্যেই বক্সের আকারে চারটি সেটকে একে অপরের সঙ্গে আটকে নিন। এবার চারকোণা সেই বক্সের যে কোনও এক দিকে জুড়ে দিন অন্য আর একটি সেট। ব্যস তৈরি হয়ে যাবে আপনার খুদের জন্য পেন স্ট্যান্ড। প্রয়োজনে পেন স্ট্যান্ডকে আরও একটু আকর্ষক করে তুলতে নানা ধরনের কাগজ বা কাপড়ের ফুল, স্টোন ইত্যাদিও লাগিয়ে দিতে পারেন।

পুরনো কলম দিয়ে সহজে বানাতে পারেন ঝাড়বাতি। দু’ দিক খোলা কলমের গায়ে সামান্য আঠা লাগিয়ে রঙিন রেশমি সুতো কিংবা উল দিয়ে মুড়ে নিন। সেই সঙ্গে টুকরো উল দিয়ে বানিয়ে নিতে হবে ছোট ছোট নানা রঙের পমপম। টেকসই সুতোয় সুচ দিয়ে পমপম, কলম এবং সাজানোর জন্য রকমারি ছোট ছোট বিডস দিয়ে বুনে নিন অন্তত গোটা তিরিশেক চেন। এবার দু’টি পিচবোর্ডকে গোল করে কেটে তাতে রঙিন কাগজ ও কাপড়ে মুড়ে নিন। পিচবোর্ড থেকে ছোট-বড় করে একে একে চেনগুলি ঝুলিয়ে দিলেই তৈরি ঝাড়বাতি। একই পদ্ধতিতে বানিয়ে নিতে পারেন ল্যাম্পশেড কিংবা উইন্ডচাইম। বড় ঘরের মাঝে পার্টিশন করতে পর্দা হিসেবেও ঝুলিয়ে দিতে পারেন এই পেন চেনগুলিকে।

বাতিল পেন, কার্ডবোর্ড, আঠার সাহায্যে বানিয়ে নিতে পারেন দেওয়াল ঘড়ি। তাতে নাম্বার লিখে দিতে পারেন হাতে। এই ঘড়ি কিন্তু অতিথির দৃষ্টি আকর্ষণ করবে সহজে।

পেনগুলিকে রঙিন কাগজ কিংবা সুতোয় মুড়ে একে অপরের সঙ্গে জুড়ে নিয়ে ভিতরে ভরে দিতে পারেন রঙিন আলো।

দেওয়ালের জন্য শো পিসও বানাতে পারেন। একরঙা উলে জড়িয়ে নিন কুড়ি থেকে পঁচিশটি পেন। অন্য রঙের উল দিয়ে বানিয়ে নিন ছোট ছোট ফুল। ফুলের মাঝে লাগানো যেতে পারে ছোট স্টোনও। গোল করে পিচবোর্ড কেটে নিয়ে একে একে তার সঙ্গেই আঠা দিয়ে জুড়ে নিন পেনগুলি। দেখতে লাগবে সূর্যের মতো। মাঝের পিচবোর্ডকে ঢাকতে লাগিয়ে দিতে পারেন আরও কয়েকটি ফুল।

পাশাপাশি বাতিল কলম ও তার ঢাকনাগুলি জুড়ে বানানো যায় কি-হোল্ডার। পিচবোর্ডের সাহায্যে পেন দিয়ে বানিয়ে নিতে পারেন ফোটোফ্রেম বা সার্ভিং ট্রেও।

আবার যে সব পুরনো পেনে রিফিল ভরা যায় তাতে রিফিলের বদলে ভরে ফেলুন জল। ভিতরে ঘর সাজানোর উপযোগী ছোট গাছ লাগিয়ে তা ম্যাগনেটের সাহায্যে লাগিয়ে রাখতে পারেন ফ্রিজের গায়েও।

পুরনো বাতিল পেন দিয়েই অন্দরমহলে থাকুক নতুনত্বের ছোঁয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pen Home Decoration Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE