Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Meta Layoff

মেটায় চাকরি নিয়ে কানাডা গিয়েছিলেন, ২ দিনের মাথায় ছাঁটাই খড়্গপুর আইআইটির ছাত্র

ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটায় চাকরি পেয়ে কানাডা গিয়েছিলেন। ২ দিনের মাথায় হয়ে গেলেন ছাঁটাই। হিমাংশু ভি নামের খড়্গপুর আইআইটির এক প্রাক্তনী এমনই অভিজ্ঞতার কথা জানালেন।

চাকরিতে যোগ দেওয়ার মাত্র ২ দিনের মাথায় স্বপ্নভঙ্গ।

চাকরিতে যোগ দেওয়ার মাত্র ২ দিনের মাথায় স্বপ্নভঙ্গ। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

খড়্গপুর আইআইটির ছাত্র। কিছু দিন আগেই চাকরি পেয়েছিলেন ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটায়। চাকরির জন্য যেতে বলা হয় কানাডাতে। সেই মতো কানাডায় যান হিমাংশু ভি নামের এক যুবক। যোগ দেন চাকরিতেও। কিন্তু চাকরিতে যোগ দেওয়ার মাত্র ২ দিনের মাথায় স্বপ্নভঙ্গ। ছাঁটাই করে দেওয়া হল তাঁকে! কর্মখালি সংক্রান্ত ওয়েবসাইট লিঙ্কড ইনে নিজেই এ কথা জানিয়েছেন হিমাংশু।

নিজের পোস্টে তিনি লিখেছেন, মেটা যে বিপুল কর্মী সঙ্কোচনের সিদ্ধান্ত নিয়েছে, তার জেরেই চাকরি গিয়েছে তাঁর। বিদেশে এসে এমন পরিস্থিতির সম্মুখীন হয়ে কী করবেন, ভবিষ্যতে কোথায় যাবেন, কিছুই বুঝে উঠতে পারছেন না তিনি সে কথাও জানিয়েছেন হিমাংশু। নিজের পোস্টে চাকরির খোঁজ চেয়ে আবেদনও জানিয়েছেন তিনি। ভারত বা কানাডায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে কোনও কর্মীর দরকার পড়লে, তাঁকে জানানোর অনুরোধও করেছেন তিনি।

এগারো হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে তারা, বুধবার একটি বিবৃতি দিয়ে এক কথা জানায় ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা। সংস্থার তরফে জানানো হয়, মোট কর্মী সংখ্যার অন্তত তেরো শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার প্রধান হিসাবে দুঃখ প্রকাশ করেন খোদ মার্ক জ়াকারবার্গ। মেটার একটি সূত্র মারফত জানা গিয়েছে, ‘মেটাভার্স’ প্রকল্পের জন্য ইতিমধ্যেই বিপুল টাকা বিনিয়োগ করা হয়েছে, কিন্তু এখনও পর্যন্ত লাভ হয়নি কিছুই। এই প্রকল্প সাফল্য না পাওয়ায় ২০০৪ সালের পর এই প্রথম বড়সড় আর্থিক লোকসান হয়েছে সংস্থার। সেই ক্ষতি সামাল দিতেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meta Layoff Mark Zuckerberg IIT Khargapur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE