Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Online Game

বন্ধ হয়ে যাচ্ছে ‘অনলাইন গেম’, এমনই আইন আনছে সরকার, জানালেন মন্ত্রী

জীবন সংশয়, আর্থিক ক্ষয়ক্ষতি থেকে রাজ্যের মানুষকে বাঁচাতে নয়া পদক্ষেপ সরকারের। আর কোন কারণে বন্ধ হচ্ছে অনলাইন গেম?

অনলাইন গেম বন্ধ করতে আইন আনছে সরকার।

অনলাইন গেম বন্ধ করতে আইন আনছে সরকার। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৭:২৮
Share: Save:

অনলাইন গেমকে কেন্দ্র রাজ্যে কম বয়সি ছাত্র-ছাত্রীদের মধ্যে বাড়তে থাকা নানা ঝুঁকিপূর্ণ কাজ বন্ধ করতে এবং ভবিষ্যৎ প্রজন্মের কথা ভেবে ‘অনলাইন গেম’ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

সূত্রের খবর, কিছু দিন আগেই পঞ্চম শ্রেণির এক ছাত্র এই গেম খেলতে না পারায় আত্মহননের পথ বেছে নেয়। ঘটনাস্থল থেকে কোনও নোট পাওয়া না গেলেও ওই ছাত্রের অভিভাবক জানান, ওই ছাত্র এই ধরনের গেমের প্রতি খুব আসক্ত ছিল। ফোন থেকে গেম মুছে দেওয়ার পরও সে বাড়িতে না জানিয়ে তার বাবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৬ হাজার টাকা নিয়ে আবার ওই গেমটি ডাউনলোড করে। জানতে পেরে তার মা যথেষ্ট বকাবকিও করেন। বিকেলে তাঁদের অনুপস্থিতিতে নিজের ঘরেই গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয় সে।

অনলাইন গেম ‘অফ’।

অনলাইন গেম ‘অফ’। ছবি- সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানান, এই ধরনের খেলার ফাঁদে পড়ে শুধু যে আর্থিক ক্ষয়ক্ষতি হয়, তা নয়। ছোট ছোট শিশুদের জীবন সংশয় পর্যন্ত ঘটে। এই ধরনের ঘটনা একটি নয়, রাজ্যের বিভিন্ন জায়গায় ঘটছে। তাই আইন করে এই ধরনের গেম বন্ধ হওয়া প্রয়োজন। বিলের খসড়া প্রায় তৈরি হয়েই গিয়েছে। খুব দ্রুত এই আইন বলবৎ করার চিন্তা ভাবনাও রয়েছে।

তবে আইন প্রণয়নের ক্ষেত্রে মধ্যপ্রদেশ প্রথম নয়। এর আগে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ওড়িশা, সিকিম, নাগাল্যান্ড এবং কর্নাটকেও অনলাইন গেম বন্ধ করতে আইন চালু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online game Online Gambling Online game addiction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE