Advertisement
০২ মে ২০২৪
Disadvantages Of Using Nonstick Pan

ননস্টিক বাসনে রান্না করলে কী ক্ষতি হতে পারে বুঝিয়ে বললেন আমেরিকাবাসী ভারতীয় চিকিৎসক

সম্প্রতি ভারতীয় বংশোদ্ভুত এক চিকিৎসক পুনম দেসাই ভিডিয়ো করে সকলকে ননস্টিক প্যান ব্যবহারের বিষয়ে সতর্ক করেন। রোজ ননস্টিকের পাত্র ব্যবহার করলে শরীরের কী ক্ষতি হয়?

Indian-Origin US doctor tells why she doesn’t use nonstick pan in her kitchen.

ননস্টিকের পাত্র ব্যবহার করা কেন উচিত নয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৪
Share: Save:

রোজের জীবনে একাধিক বেনিয়মের ঠেলায় কোলেস্টেরলের রোগী এখন ঘরে ঘরে। এ দিকে, স্বাস্থ্যসচেতন বাঙালি ভাবছে, তেল কম খেতে হবে বলে ননস্টিকের ফ্রাইং প্যান দারুণ কাজে আসবে। বাঙালির হেঁশেলে তাই এখন ননস্টিক ফ্রায়িং প্যান, কড়াই, তাওয়ার দাপট। কিন্তু এই ননস্টিকে ভাজা খাওয়ার ফল কত মারাত্মক, তা সম্ভবত অনেকের ধারণাতেই নেই।

Nonstick Pan.

ননস্টিকে ভাজা খাওয়ার ফল মারাত্মক। ছবি: সংগৃহীত।

গবেষকদের মতে ননস্টিকের বাসনপত্র তৈরি হয় ‘পারফ্লুওরোয়ালকাইল কম্পাউন্ড’ (পিএফসি) দ্বারা। এই যৌগকেই ভয়ের কারণ বলে চিহ্নিত করছেন তাঁরা। সম্প্রতি ভারতীয় বংশোদ্ভুত এক চিকিৎসক পুনম দেসাই ভিডিয়ো করে সকলকে নন-স্টিক প্যান ব্যবহারের বিষয়ে সতর্ক করলেন। নন-স্টিক প্যান কিছু দিন ব্যবহারের পরেই রং উঠতে শুরু করে। ননস্টিকের পরত উঠতে থাকলে তাতে থাকা মাইক্রোপ্লাস্টিক খাবারের সঙ্গে মিশে যায়, সেগুলি শরীরের মারাত্মক ক্ষতি করে।

ইতিমধ্যেই আমেরিকায় পিএফসি যৌগকে ‘কার্সিনোজেনিক’ বলে চিহ্নিত করেছে। অর্থাৎ, ক্যানসারের মতো মারণরোগের আশঙ্কা বাড়ে এই যৌগের ব্যবহারে। শুধু ক্যানসারই নয়, চিকিৎসকদের মতে থাইরয়েড, বন্ধ্যত্বের মতো রোগেরও কারণ এই পিএফসি।

বিপদ এড়াতে ফিরে যেতে হবে পুরনো অভ্যাসে। বাড়িতে ফিরিয়ে আনতে হবে স্টেনলেস স্টিলের বাসন। এ ছাড়া, ব্যবহার করতে পারেন সেরামিক বা কাস্ট আয়রনের বাসনও। তেল কম খাওয়ার অজুহাতে ননস্টিকের তাওয়া নয়, বরং স্টিল, কাস্ট আয়রন, লোহা বা সেরামিকের বাসনে অল্প তেল দিয়েই খাবারদাবার ভাজুন। এতেই শরীর থাকবে সুস্থ। তেল কম ব্যবহার করতে ভাপিয়ে রান্না করতে পারেন। এ ছাড়া, রান্নায় দই ব্যবহার করলে তেল কম দিলেও চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nonstick Pan Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE