Advertisement
০২ মে ২০২৪
Apple iphone

চাইলেই ‘অদৃশ্য’ রাখতে পারবেন বন্ধুকে পাঠানো বার্তা, আইফোনে আসছে নতুন ব্যবস্থা

গোপনীয়তা বজায় রাখতে ফোনে কত ধরনের ‘তালা’র ব্যবস্থা থাকে। কিন্তু প্রয়োজনে সেই তালা খুললে পাশ থেকে যে কেউ স্ক্রিনের উপর নজর রাখবে না, তা নিশ্চিত করে বলা যায় কি?

আইমেসেজের ব্যবস্থা আগের ছিল, কিন্তু মেসেজ অদৃশ্য করার ফিচারটি ছিল না।

আইমেসেজের ব্যবস্থা আগের ছিল, কিন্তু মেসেজ অদৃশ্য করার ফিচারটি ছিল না। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ২০:২৫
Share: Save:

ফোনের নিরাপত্তার বিষয়ে সাধারণ মানুষের কাছে ‘অ্যাপল’ সংস্থাটি অনেক আগে থেকেই তার জায়গা পাকা করে রেখেছে। এ বার ওই সংস্থা নিরাপত্তার বিষয়ে আরও এক ধাপ উঠে ‘অদৃশ্য’ মেসেজ পাঠানোর সুবিধা শুরু করতে চলেছে ‘আইমেসেজ’-এর মাধ্যমে। নিরাপত্তার স্বার্থে এ বার থেকে ‘অদৃশ্য’ মেসেজ পাঠাতে পারবেন নিশ্চিন্তে।

সবচেয়ে বড় কথা হল, আইফোন ব্যবহারকারীর ফোন থেকে এই ‘অদৃশ্য’ মেসেজের লিঙ্ক পাঠানো যাবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ফোনেও। ‘অ্যাপল’ সংস্থার আইফোনে এমন সব সুযোগ-সুবিধা থাকে, যা অন্যান্য সংস্থার সাধারণ ফোনে পাওয়া যায় না। আইফোন ব্যবহার করলেও সব ‘ফিচার’ যে সকলে ব্যবহার করে উঠতে পারেন, তা-ও নয়। আইমেসেজের ব্যবস্থা আগের ছিল, কিন্তু মেসেজ অদৃশ্য করার ফিচারটি ছিল না।

আইফোনের নতুন ফিচার।

আইফোনের নতুন ফিচার। ছবি- সংগৃহীত

মেসেজ পাঠানোর বিভিন্ন অ্যাপে আলাদা করে ‘এন্ড-টু-এন্ড’ নিরাপত্তার ব্যবস্থা থাকলেও সাধারণ ‘টেক্সট’ মেসেজের ক্ষেত্রে তা সম্পূর্ণ ‘অদৃশ্য’ করার কোনও উপায় ছিল না। অথচ এমনও কিছু কথা থাকে, যা সকলকে দেখিয়ে পাঠানোর নয়। বা দেশের নিরাপত্তার স্বার্থে বিশেষ সাঙ্কেতিক ভাষায় এক ফোন থেকে অন্য কারও ফোনে পাঠাতে হয়। সেই সব ক্ষেত্রে এই বিশেষ ফিচারটি বেশ কার্যকর হবে বলেই মনে করছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone Apple New Feature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE