Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Apple

Iphone Security: ‘হ্যাকারের’ হাতে চলে যেতে পারে আইফোনে রাখা তথ্য! ক্রেতাদের সাবধান হতে বলল ‘অ্যাপল’

জরুরি ভিত্তিতে একটি সফ্‌টওয়্যার আপডেট করার আর্জি জানিয়ে বার্তা যায় ‘অ্যাপল’-এর তরফে। কিন্তু কেন?

‘অ্যাপল’-এর ক্রেতাদের কাছে ছড়িয়েছে সতর্কবার্তা। সংস্থার তৈরি সব ধরনের যন্ত্রের সফ্‌টওয়্যার তাড়াতাড়ি আপডেট করতে হবে।

‘অ্যাপল’-এর ক্রেতাদের কাছে ছড়িয়েছে সতর্কবার্তা। সংস্থার তৈরি সব ধরনের যন্ত্রের সফ্‌টওয়্যার তাড়াতাড়ি আপডেট করতে হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৮:৫৮
Share: Save:

আইফোনে তথ্য ততটাও সুরক্ষিত নয়! হঠাৎ এমন বার্তা ছড়াতেই হইচই বিশ্বজুড়ে। কিন্তু সত্যি কি তাই?

‘অ্যাপল’-এর ক্রেতাদের কাছে ছড়িয়েছে সতর্কবার্তা। সংস্থার তৈরি সব ধরনের যন্ত্রের সফ্‌টওয়্যার তাড়াতাড়ি আপডেট করতে হবে। আইফোন, ম্যাকবুক হোক কিংবা আইপ্যাড, অ্যাপল ওয়াচ— যে কোনও জায়গায় রাখা গুরুত্বপূর্ণ তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। তাই এখনই ব্যবস্থা নিতে হবে।

কী এমন হল? হঠাৎ কী ভাবে অন্যের হাতে চলে যাবে নিজের ফোনে রাখা তথ্য?

‘অ্যাপল’-এর যন্ত্রে যে তথ্য সুরক্ষিত রাখার ব্যবস্থা রয়েছে, তাতে গলদ ধরা পড়েছে। সংস্থার তরফেই তা লক্ষ্য করা হয়েছে। তাই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে উদ্যোগী হন কর্তৃপক্ষ। যাতে সমস্যায় না পড়েন ক্রেতারা।

‘অ্যাপল’-এর তরফে সকলের কাছে ‘সিকিওরিটি আপডেট’-এর বার্তা যায়। জানানো হয়, এটি খুবই গুরুত্বপূর্ণ আপডেট। সব ব্যবহারকারীকেই তা করে নেওয়ার আর্জি জানানো হয়। সংস্থার তরফে জানানো হয়, সফ্‌টওয়্যারে একটি খামতি দেখা গিয়েছে। তার জেরে গুরুত্বপূর্ণ কিছু তথ্য হাতছাড়া হয়ে যেতে পারে। বিশেষজ্ঞেরা জানান, সফ্‌টওয়্যার আপডেট না করলে ফাঁক গলে সমস্যা তৈরি করতে পারে হ্যাকাররা। এমন রিপোর্ট পাওয়া গিয়েছে। ‘অ্যাপল’ কর্তৃপক্ষ জানান, এমন আশঙ্কার কথা প্রকাশ করা একটি রিপোর্টের সম্পর্কে তাঁরা ওয়াকিবহাল। বিচ্ছিন্ন কিছু ঘটনার কথা শোনা গিয়েছে। যদিও সংস্থার তৈরি সব যন্ত্রের সুরক্ষা ব্যবস্থায় খামতির কারণেই এমন হয়েছে কি না, তা এখনও জানা যায়নি। সংস্থার তরফে শুধু জানানো হয়, অচেনা এক গবেষক প্রথম এই বিষয়টি তাঁদের জানান। তার পরেই সংস্থা সবটা খতিয়ে দেখে। এবং সাবধান থাকতে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়।

আইফোন, ম্যাকবুক হোক কিংবা আইপ্যাড, অ্যাপল ওয়াচ— যে কোনও জায়গায় রাখা গুরুত্বপূর্ণ তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। তাই এখনই ব্যবস্থা নিতে হবে।

আইফোন, ম্যাকবুক হোক কিংবা আইপ্যাড, অ্যাপল ওয়াচ— যে কোনও জায়গায় রাখা গুরুত্বপূর্ণ তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। তাই এখনই ব্যবস্থা নিতে হবে।

তবে এই সতর্কবার্তা পেয়ে আতঙ্কিত হয়ে যাওয়ার কারণ নেই বলে জানিয়েছেন প্রযুক্তি নিয়ে কাজ করা গবেষকরা। তাঁদের অনেকের মতে, ভয় না পেয়ে শুধু সফ্‌টওয়্যার আপডেট করে নিলেই হবে। এক গবেষক বলেন, ‘‘সারা বিশ্বে কোটি কোটি ফোন-আইপ্যাড ব্যবহার করা হচ্ছে। এমন নয় যে সবেতেই সমস্যা দেখা দিচ্ছে। শুধু সাবধান থাকতে এক বার সফ্‌টওয়্যার আপডেট করে নিতে হবে। তা হলেই আর সমস্যা থাকবে না।’’ তবে এটি তথ্য সুরক্ষার বিষয়। তাই সফ্‌টওয়্যার আপডেট করায় গাফিলতি না দেখানোই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple iphone Ipad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE