×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

আমেরিকায় করোনার টিকা ছোটদেরও, শিশুদের জন্য এই টিকা কি নিরাপদ? কী মত চিকিৎসকদের?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ মে ২০২১ ১০:৪৭
শিশুদের এই টিকায় ভয় কতটা?

শিশুদের এই টিকায় ভয় কতটা?
ছবি: সংগৃহীত

আমেরিকায় এ বার ১২ থেকে ১৫ বছর বয়সিদেরও দেওয়া হবে করোনার টিকা। ফাইজার এবং বায়োএনটেকের তৈরি কোভিড টিকা কিশোর-কিশোরীদের দেওয়ার ছাড়পত্র দিল সে দেশের ‘ফু়ড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ বা ‘এফডিএ’। আমেরিকায় যদি এই সিদ্ধান্ত পাশ হয়ে থাকে, তা হলে এক সময় ভারত-সহ অন্যান্য দেশেও কম বয়সিদের টিকাকরণ হতে পারে। কিন্তু আদৌ কি তা নিরাপদ? কী বলছেন চিকিৎসকেরা?

শিশু চিকিৎসক ত্রিদিব বন্দ্যোপাধ্যায় বলছেন, কোভিডের টিকা কিশোর-কিশোরী বা শিশুদের দেওয়া নিয়ে কোনও ভয় থাকার কথা নয়। ‘‘টিকা দেওয়ার সিদ্ধান্ত একদিনে হয় না। দীর্ঘ দিন পরীক্ষামূলক ভাবে এই টিকাকরণ চলে। দেখা হয় কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না। তার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়,’’ বলছেন তিনি।

একই মত ‘ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ’-এর ভারপ্রাপ্ত চিকিৎসক অপূর্ব ঘোষেরও। তাঁর কথায়, টিকা পরীক্ষার নির্দিষ্ট পদ্ধতি আছে, নিয়ম আছে। ‘‘ধাপে ধাপে প্রথমে অন্য প্রাণীদের উপরে পরীক্ষা করা হয়। সেখানে সফল হলে, স্বেচ্ছাসেবীরা নেন, তার পরে বয়স্ক মানুষকে দেওয়া হয়। এর পরে ক্রমশ কম বয়সীদের দেওয়া হতে থাকে। সব ক’টি পরীক্ষার ফল আশানুরূপ এলে তবেই টিকাকরণ শুরু হয়,’’ বলছেন অপূর্ব।

Advertisement

এ দেশে শিশু বা কিশোর-কিশোরীদের টিকাকরণ শুরু হলে কি অভিভাবকেরা নির্দ্বিধায় খুদেদের টিকা দেওয়াতে পারেন? ‘‘অবশ্যই পারেন। কারণ কোনও রকম আশঙ্কা থাকলে টিকাকরণের অনুমতিই দেওয়া হবে না’’, বলছেন ত্রিদিব।

‘‘ছোটদের তো এমনিতেই বহু টিকা নিতে হয়। সেগুলি নিতে ভয় না লাগলে, এই নতুন টিকায় ভয় লাগবে কেন? বহু ধরনের ভাইরাসের সংক্রমণ এড়াতে টিকা দেওয়া হয় ছোটদের। নিয়ম মেনে তার সঙ্গে আর একটা যুক্ত হলে অসুবিধা কোথায়! সবই তো নিরাপত্তার জন্য,’’ বক্তব্য অপূর্বর।

Advertisement