Advertisement
১৯ মে ২০২৪
FIFA World Cup 2022

যে কালো আলখাল্লা পরে বিশ্বকাপ নিলেন মেসি, তা কি বাংলাদেশে তৈরি? কোন জেলায় বানানো?

ফুটবল নিয়ে বাংলাদেশের উন্মাদনা চোখে পড়ার মতো। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেসিকে সম্মান জানিয়ে যে কালো আলখাল্লাটি পরিয়ে দেওয়া হয়, তা-ও কি সে দেশে তৈরি?

বিশ্বকাপের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আর্জেন্টিনার অধিনায়কের হাতে কাপ তুলে দেওয়ার আগে একটি কালো রঙের আলখাল্লা পরিয়ে দেন কাতারের রাজা।

বিশ্বকাপের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আর্জেন্টিনার অধিনায়কের হাতে কাপ তুলে দেওয়ার আগে একটি কালো রঙের আলখাল্লা পরিয়ে দেন কাতারের রাজা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ২০:৪৯
Share: Save:

বিশ্বকাপের ফাইনালের পর কাপ নেওয়ার সময় মেসিকে পরানো হয় একটি কালো আলখাল্লা। রবিবার থেকে সেই পোশাক নিয়েই চলছে হইচই। তারই মধ্যে বাংলাদেশের সংবাদমাধ্যমে দাবি করা হল, মেসির গায়ের সেই বিশ্‌ত নাকি সে দেশেই তৈরি।

বাংলাদেশে আর্জেন্টিনার ভক্তের সংখ্যা আকাশছোঁয়া। মেসির দল কাপ জেতায় উত্তেজনার অন্ত নেই। এমনকি, রবিবার বিশ্বকাপ জেতার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্ডেজ়কে ফোন করে শুভেচ্ছা জানান। লিখিত বার্তাও পাঠানো হয় সে দেশ থেকে। সেখানে লেখা ছিল, ‘‘বাংলাদেশের জনগণ এবং আমার তরফ থেকে ফিফা বিশ্বকাপের এই দুর্দান্ত জয়ের জন্য আর্জেন্টিনাকে আন্তরিক অভিনন্দন জানাই। এমন একটি বিষয়ে শুভেচ্ছা জানাতে পেরে আমি নিজেও অত্যন্ত আনন্দিত বোধ করছি।’’

বাংলাদেশের সংবাদমাধ্যমে দাবি করা হল, মেসির গায়ের সেই বিশ্‌ত নাকি সে দেশেই তৈরি।

বাংলাদেশের সংবাদমাধ্যমে দাবি করা হল, মেসির গায়ের সেই বিশ্‌ত নাকি সে দেশেই তৈরি। ছবি: সংগৃহীত

তারই মধ্যে আরও একটি বিষয় নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে বাংলাদেশে। বিশ্বকাপের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আর্জেন্টিনার অধিনায়কের হাতে কাপ তুলে দেওয়ার আগে একটি কালো রঙের আলখাল্লা পরিয়ে দেন কাতারের রাজা। সেই ‘বিশ্‌ত’ আসলে সৌদি আরবের একটি ঐতিহ্যবাহী পোশাক। বাংলাদেশের বেশ কিছু জেলায় এই বিশ্‌ত তৈরির কারখানা রয়েছে। অনেকেই এই ধরনের পোশাক তৈরির সঙ্গে যুক্ত। বাড়ির মহিলারাও এই বিশ্‌ত তৈরির কাজ করেন। বাংলাদেশের এক সংবাদ সংস্থার দাবি, মেসির গায়ে পরিয়ে দেওয়া এই বিশ্‌ত নাকি সেখানকার বগুরা জেলার হাপুনিয়া গ্রামে তৈরি হয়েছে। মেসির গায়ে উঠবে বলেই নাকি বাংলাদেশের এই জেলা থেকে বিশ্‌ত গিয়েছে কাতারে। তবে এ ব্যাপারে ফিফা কর্তৃপক্ষ এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছুই বলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Lionel Messi Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE