Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ষষ্ঠীর দিনে জামাইয়ের পাতে ফল দেওয়ার রীতি রয়েছে। মরসুমি ফল দিয়ে পানীয় থেকে শেষপাতের মিষ্টিমুখও তৈরি করে নিতে পারেন।
Jamai Sasthi 2022

Jamai Sasthi 2022: জামাইষষ্ঠীর আহারে ফলের বাহার

প্রথমে চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে দুধ ঘন করে নিন। এ বার ছানাটা মিশিয়ে নিতে হবে। আরও ঘন হয়ে এলে তালশাঁসের জল দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে।

তালশাঁসের পায়েস

তালশাঁসের পায়েস ছবি: সর্বজিৎ সেন

ফাল্গুনী দত্ত বিশ্বাস
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০৭:৫২
Share: Save:

লিচি ওয়াটারমেলন কুলার

উপকরণ: বীজ ছাড়ানো তরমুজের টুকরো ২ কাপ, বীজ ছাড়ানো লিচু ৮-৯টা, টক দই ১/২ কাপ, বিটনুন ১ চিমটি, পাতিলেবুর রস ২ চা চামচ, সুগার সিরাপ ২-৩ টেবিল চামচ, বরফের কিউব ৬-৭ টুকরো, ছোট ছোট টুকরো করা তরমুজ ১ টেবিল চামচ।

প্রণালী: বীজ ছাড়ানো তরমুজের টুকরো, লিচু, টক দই, বিট নুন, পাতিলেবুর রস ভাল করে ব্লেন্ড করে নিন। এ বার একটা গ্লাসে ঢেলে সুগার সিরাপ মেশান। পানীয়ের উপরে তরমুজ কুচি আর বরফ দিয়ে পরিবেশন করুন লিচি ওয়াটার মেলন কুলার। পাতিলেবুর পরিবর্তে গন্ধরাজ লেবুর রসও দিতে পারেন।

কাফির লাইম আনারসি ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৫০০ গ্রাম, আনারস ৫-৬ টুকরো, জিরে গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, সরষের তেল পরিমাণ মতো, গন্ধরাজ লেবুর রস ১ চা চামচ, গন্ধরাজ লেবুর জ়েস্ট ১/২ চা চামচ, জল অল্প।

প্রণালী: ইলিশের টুকরোগুলো ঠান্ডা জলে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে রাখুন। একটা বাটিতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন আর জিরে গুঁড়ো, জল দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। প্যানে তেল গরম করে গোলা মশলাটা ঢেলে দিন। কিছুক্ষণ মশলা কষে জল ঢেলে দিতে হবে। ঝোল ফুটে উঠলে মাছ দিয়ে আরও কিছুক্ষণ ফোটাতে হবে, যাতে মাছ সিদ্ধ হয়ে যায়। খুন্তি দিয়ে বেশি নাড়বেন না। ইলিশ নরম মাছ। বেশি নাড়াচাড়া করলে ভেঙে যাবে। মাছ রান্না হয়ে গেলে ঝোলের মধ্যে আনারসের টুকরো, গন্ধরাজ লেবুর রস আর লেবুর জ়েস্ট দিয়ে আঁচ বন্ধ করে দিতে হবে। এ বার মিনিট দশেক মাছ ঢাকা দিয়ে রাখুন। আনারস ও গন্ধরাজের গন্ধটা মাছের ঝোল টেনে নেবে। এ বার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাফির লাইম আনারসি ইলিশ।

আপেল পোলাও

উপকরণ: ভেজানো বাসমতী চাল ১ কাপ, জল ২ কাপ, তেজপাতা ২টি, দারুচিনি ১ টা, দারুচিনি গুঁড়ো ১/২ চা চামচ, মৌরি গুঁড়ো ১/২ চা চামচ, ঘি ২-৩ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, নুন স্বাদ অনুযায়ী, আপেল কুচি ১ কাপ।

প্রণালী: প্যানে ঘি গরম করে তাতে আপেল কুচি দিয়ে দিন। সামান্য দারুচিনির গুঁড়ো দিয়ে ভেজে তুলে নিতে হবে। ওই প্যানে গোটা দারুচিনি আর তেজপাতা দিয়ে চাল ভেজে নিয়ে নুন দিয়ে জল ঢেলে দিতে হবে। জল টেনে ভাত হয়ে এলে চিনি, মৌরি গুঁড়ো আর দারুচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। এ বার আপেল কুচি দিয়ে ভাল করে মিশিয়ে গ্যাস কমিয়ে রাখুন। কিছুক্ষণ পরে গ্যাস বন্ধ করে দিতে হবে। কিন্তু ঢাকা দিয়ে বসিয়ে রাখতে হবে। মিনিট দশেক পরে ঢাকনা সরিয়ে পরিবেশন করুন।

নারাঙ্গি গোস্ত

উপকরণ: মাটন ৫০০ গ্রাম, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, কমলালেবুর রস ২ কাপ, পুদিনা পাতার রস ২ টেবিল চামচ, কমলালেবুর জ়েস্ট ১ চা চামচ, সাদা তেল ২ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে নুন, হলুদ, সামান্য আদা-রসুন বাটা আর অর্ধেকটা কমলালেবুর রস দিয়ে মাটন ম্যারিনেট করতে হবে। আধ ঘণ্টা ম্যারিনেট করার পরে এগুলো একসঙ্গে প্রেশার কুকারে বসিয়ে সিদ্ধ করে নিন। এ বার প্যানে তেল গরম হলে পেঁয়াজকুচি ভেজে নিন। এর মধ্যে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর নুন দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। মশলা কষানো হয়ে এলে সিদ্ধ মাটন দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। বেশ মাখোমাখো হয়ে এলে কমলালেবুর রস, পুদিনা পাতার রস আর কমলালেবুর জ়েস্ট দিয়ে ভাল করে মিশিয়ে আঁচ বন্ধ করে দিন। কমলালেবুর টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন নারাঙ্গি গোস্ত। ভাত বা রুটি দুটোর সঙ্গেই ভাল লাগে।

তালশাঁসের পায়েস

উপকরণ: ফুল ফ্যাট মিল্ক ৩ কাপ, চিনি দিয়ে জ্বাল দেওয়া ছানা ১ কাপ, তালশাঁসের জল ১/২ কাপ, তালশাঁস কুচি ১ কাপ, চিনি ১ কাপ, কিশমিশ ১ চা চামচ।

প্রণালী: প্রথমে চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে দুধ ঘন করে নিন। এ বার ছানাটা মিশিয়ে নিতে হবে। তার পর আরও ঘন হয়ে এলে তালশাঁসের জল দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। গ্যাস বন্ধ করে তালশাঁস কুচি আর কিশমিশ দিতে হবে। তালশাঁস দিয়ে ফোটাবেন না। এটা ঠান্ডা ফল। তাই উপরে ছড়িয়ে দিলেই স্বাদ পাবেন। ফোটালে গন্ধ নষ্ট হয়ে যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Jamai Sasthi 2022 Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE