Advertisement
০৫ মে ২০২৪
Jewellery

Jewellery Care: বর্ষাকালে মূল্যবান গয়নাগুলোর যত্ন নেবেন কী ভাবে? জেনে নিন

বর্ষাকালের ভিজে আবহাওয়ায় গয়নার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারিয়ে যেতে পারে। তাই গয়না ভাল রাখতে যত্ন নেওয়া দরকার।

বর্ষাকালে প্রতিটি গয়নার চাই আলাদা আলাদা ধরনের যত্ন।

বর্ষাকালে প্রতিটি গয়নার চাই আলাদা আলাদা ধরনের যত্ন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৭:৩১
Share: Save:

বর্ষাকালের ভিজে আবহাওয়ায় গয়না তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাচ্ছে? এই সমস্যা সোনা, রুপো, মুক্তো এবং হিরে সব ধরনের গয়নার ক্ষেত্রেই হতে পারে। বর্ষায় ধাতুতে আর্দ্রতা জমে এই সমস্যার সৃষ্টি হতে পারে। তাই এই সময় দরকার ঠিক মতো গয়নার যত্ন। সব ধরনের গয়নার বাক্সেই রাখতে পারেন সিলিকা জেল, যা অতিরিক্ত আর্দ্রতা শুষে নেবে। বর্ষাকালে বহুমূল্য এই গয়না ভাল রাখতে কী ভাবে যত্ন নেবেন, জেনে নিন।

হিরে: প্রতিদিনের ব্যবহারে ধুলো-ময়লা-আর্দ্রতা লেগে হিরের ঔজ্জ্বল্য কমে যায়। তাই হিরের জিনিস ভাল রাখতে সাবানমিশ্রিত জল দিয়ে পরিষ্কার করুন। তার পরে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন।

রুপো: রুপোয় মরচে ধরার আশঙ্কা থাকে। রুপোতে কালচে ভাবও দেখা দিতে পারে। বর্ষাকালের আর্দ্র পরিবেশে রুপো ক্ষয়ে যেতে পারে। তাই একটি দাঁত মাজার ব্রাশ কিংবা নরম সুতোর কাপড় দিয়ে রুপোর গয়না পরিষ্কার করে নিন। রুপো ভাল রাখতে জল লাগাবেন না।

রত্ন ও পাথর: মুক্তো, প্রবাল ও অন্যান্য রত্ন যেহেতু প্রাকৃতি থেকে সংগ্রহ করা হয়, তাই এগুলো খুব সূক্ষ্ম ও দুর্বল। বর্ষাকালে এই রত্ন বা পাথরের গয়না পরার সময় খেয়াল রাখবেন, এতে যেন কোনওভাবেই সুগন্ধি না লাগে। এই ধরনের গয়নায় আঁচড় যাতে না লাগে, তার জন্য এগুলো আলাদা আলাদা বাক্সে রাখুন।

সোনা এবং প্ল্যাটিনাম: আর্দ্র পরিবেশে সোনা ও প্ল্যাটিনাম মলিন হয়ে যায়। তাই বর্ষাকালে এই ধাতুর ঔজ্জ্বল্য যাতে না হারায়, তার জন্য ভাল ভাবে এগুলো পরিষ্কার রাখতে হবে। সাবানমিশ্রিত জল দিয়ে পরিষ্কার করে নরম কাপড় দিয়ে মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Jewellery Jewelry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE