Advertisement
০১ মে ২০২৪
Education

Kerala Education: ছেলে-মেয়ের আর কোনও আলাদা স্কুল থাকবে না, সকলেই পড়বে একসঙ্গে, চালু হতে পারে শীঘ্রই

২০২৩-২৪ থেকেই কেরলের সব বিদ্যালয়ে কো-এড ব্যবস্থা চালু করার নির্দেশ দিল কেরলের রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশন।

আগামী শিক্ষাবর্ষ থেকে কেরলের সব স্কুল কো-এড?

আগামী শিক্ষাবর্ষ থেকে কেরলের সব স্কুল কো-এড? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৯:০১
Share: Save:

শিক্ষাক্ষেত্রে থাকা উচিত নয় কোনও রকম লিঙ্গবৈষম্য, এই যুক্তিতেই রাজ্যের সব স্কুলেই ছেলেমেয়েদের একই সঙ্গে পঠনপাঠনের ব্যবস্থা করার পরামর্শ দিল কেরলের রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশন। ২০২৩-২৪ থেকেই তাই কেরলের সব বিদ্যালয়ে কো-এড ব্যবস্থা চালু হয়ে যেতে পারে।

কমিশনের দাবি, কো-এড ব্যবস্থায় পঠনপাঠন হলে, ছোট থেকেই শিশুদের মনে লিঙ্গচেতনা তৈরি করা সম্ভব হবে। লিঙ্গসাম্য প্রতিষ্ঠা ও নারীদের বিরুদ্ধে ঘটে চলা অপরাধ কমানোর ক্ষেত্রেও এই পদক্ষেপ কাজে আসবে বলে দাবি কমিশনের। আইজ্যাক পল নামক এক ব্যক্তি কিছু দিন আগে কমিশনে অভিযোগ করেন, ছেলে-মেয়েদের আলাদা স্কুল লিঙ্গসাম্য প্রতিষ্ঠার পরিপন্থী। সেই মর্মেই এই নির্দেশ দিয়েছে কমিশন।

কেরলের সরকারি হিসাব বলছে, রাজ্যে ছেলেদের স্কুল ও মেয়েদের স্কুলের সংখ্যা যথাক্রমে ২৮০ ও ১৬৪। তবে শুধু সরকারি স্কুলই নয়, বেসরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলকেও এই পরিকল্পনার আওতায় আনার পরামর্শ দেওয়া হয়েছে। কমিশনের পক্ষ থেকে রাজ্য সরকারকে ৯০ দিনের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট দেওয়ার নির্দেশও দিয়েছে কমিশন। শুধু পঠনপাঠনই নয়, শৌচাগারের মতো প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির নির্দেশও দেওয়া হয়েছে কমিশনের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE