Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Weight Loss

ওজন কমাতে এই রাস্তায় হাঁটেন অনেকেই, ঠিক করেন কি?

এই রাস্তাগুলি সম্পর্কে অনেকেরই ধারণা, এগুলি ওজন কমাতে সাহায্য করে। কিন্তু আখেরে তেমন কিছুই হয় না।

ওজন কমানোর ভুল রাস্তায় লাভের চেয়ে ক্ষতিই বেশি।

ওজন কমানোর ভুল রাস্তায় লাভের চেয়ে ক্ষতিই বেশি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ২০:২০
Share: Save:

ওজন কমানোর জন্য অনেকেই নানা রকম রাস্তা নেন। কিন্তু তার মধ্যে অনেকগুলিই খুব একটা যুক্তিসঙ্গত নয়। এই রাস্তাগুলি সম্পর্কে অনেকেরই ধারণা, এগুলি ওজন কমাতে সাহায্য করে। কিন্তু আখেরে তেমন কিছুই হয় না।

তেমনই কয়েকটি ধারণার উল্লেখ রইল এখানে।

সকালে খালি পেটে মধু-লেবুর জল: অনেকেরই ধারণা, সকালে খালি পেটে এই জল খেলে মেদ ঝরে যায়। যদিও কথাটা একেবারেই ঠিক নয়। মধু এবং লেবুর জলের অনেক গুণ। কিন্তু মেদ কমানো তার মধ্যে একটা নয়। এই জল খেলে হজম ক্ষমাত বাড়ে, ভিটামিন সি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, একই সঙ্গে পুষ্টিকর উপাদানগুলি শরীর সহজে গ্রহণ করতে পারে। সার্বিক ভাবে শরীরের অনেক উপকার হয়। কিন্তু খালি পেটে মধু-লেবুর জল খেলে ওজন কমে যাবে— এমন ধারণা পুরোপুরি ঠিক নয়।

জিমে ব্যাপক শরীরচর্চা: অনেকেই ওজন কমাতে জিমে অনেকটা সময় কাটান। দীর্ঘ সময় তাঁরা ব্যয় করেন কার্ডিয়ো করার পিছনে। কিন্তু তাতেও প্রচুর ওজন কমে কি? মোটেই না। বরং অতিরিক্ত কার্ডিয়ো শরীরে কোর্টিসল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোন মানসিক চাপের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে ওজন তো কমেই না। বরং হয় উল্টোটা। কিন্তু তা বলে কি কার্ডিয়ো এক্সারসাইজ খারাপ? মোটেই না। কিন্তু প্রশিক্ষকের পরামর্শ মেনে পরিমিত কার্ডিয়ো করা উচিত। যত বেশি শরীরচর্চা, তত কম ওজন— এই ধারণা একেবারেই ঠিক নয়।

খালি পেটে থাকা: অনেকেরই ধারণা, দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে দ্রুত ওজন কমবে। আসলে বিষয়টা তা নয়। বরং দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে শরীরে নানা ধরনের সমস্যা হতে পারে। হরমোনের ভারসাম্য নষ্ট থেকে ত্বকের ক্ষতি— খালি পেটে থাকার ক্ষতি নেহাত কম নয়। তা হলে কী করতে হবে? চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিয়ে তৈরি করতে হবে যথাযথ ডায়েট তালিকা। সেই তালিকা মেনে অল্প অল্প করে খেতে হবে সারা দিন ধরে। তবেই ওজন কমবে এবং শরীরেরও ক্ষতি হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE