Advertisement
২৩ এপ্রিল ২০২৪
New Year

New Year 2022: আক্ষেপ নয়, নতুন বছরে জীবনে থাকুক নতুনত্বের ছোঁয়া, ভাল রাখুন নিজেকে

শুধু বছরের প্রথম দিন নয়, সারা বছর নিজেকে ভাল রাখতে মেনে চলুন কয়েকটি বিষয়।

নিজেকে ভালবাসুন নতুন বছর।

নিজেকে ভালবাসুন নতুন বছর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ১৮:২৯
Share: Save:

মাঝে আর একদিন। তার পরেই নতুন বছর। নতুন সকাল। এই বছরের যাবতীয় ভাল-মন্দ, প্রাপ্তি-অপ্রাপ্তি, জীবনের টানাপোড়েন নিয়ে একটা নতুন বছরে পা রাখা। বছরের প্রথম দিন কী ভাবে উদ্যাপন করবেন, সে পরিকল্পনা ইতিমধ্যেই ছকে নিয়েছেন অনেকেই। তবে শুধু বছরের প্রথম দিন নয়, সারা বছর নিজেকে ভাল রাখতে মেনে চলুন কয়েকটি বিষয়।

নতুন বছরে ভালবাসুন নিজেকে

আপনি যদি বাড়ির কর্তা কিংবা গিন্নি হয়ে থাকেন, তা হলে আপনি নিশ্চয় পরিবারের সকলের ভাল থাকার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন। আর এই গুরু দায়িত্ব সামলাতে গিয়ে নিজের দিকে ফিরে তাকানোর সময় হয়নি তো? জানবেন অন্যকে ভাল রাখতে গেলে আগে নিজের ভাল থাকাটা জরুরি। তাই এই নতুন বছরে নিজেকে খানিক ভালবাসুন। নিজের প্রিয় কিছু পদ রান্না করুন। ঘুরতে যান। সবচেয়ে বড় কথা নিজেকে সময় দিন আলাদা করে।

শারীরিক ভাবে সুস্থ থাকুন

যাঁরা একই সঙ্গে অফিস এবং ঘর দুই সামলান, তাঁরা অনেকেই নিয়মিত শরীরচর্চা করার অবসর পান না। উপরন্তু সময়ের অভাবে অনেক সময় বাইরে খেয়ে নিতেও বাধ্য হন। দিনের পর দিন এমন অনিয়মে অনেক সময় শরীর ভেঙে পড়ে। তাই নতুন বছরে ফিট থাকতে সচেতন হন শরীরের প্রতি। সুস্থ জীবন-যাপন করুন।

ছবি: সংগৃহীত

শুধু স্বাস্থ্য নয়, যত্ন নিন মনেরও

শারীরিক অসুস্থতা যেহেতু দৃশ্যমান, তাই শরীর নিয়ে অধিকাংশ মানুষই বেশ সচেতন। তাই বলে মনের অসুখকেও এড়িয়ে যাবেন না। নতুন বছরে শরীরের পাশাপাশি খেয়াল রাখুন মনেরও। মন খারাপ হলে তা প্রকাশ করুন।


রাশ টানুন লাগামছাড়া খরচে
নতুন বছরে বেলাগাম খরচে লাগাম টানুন। প্রয়োজন ছাড়া বাজে খরচ একদম করবেন না। আয় বুঝে ব্যয় করুন। কোনও কিছু পছন্দ হলেই কিনে নেওয়ার আগে দু’বার ভাবুন সেই জিনিসটি আদৌও আপনার প্রয়োজন কি না। নতুন বছরের সঞ্চয় করতে শিখুন। সাময়িক ভাবে খানিক অসুবিধা হলেও, আগামীতে আপনিই লাভবান হবেন।

পরিস্থিতি সামলান ঠাণ্ডা মাথায়

অনেকেই আছেন অন্য কারও সঙ্গে মতের অমিল হলেই বা পরিস্থিতি তাঁর প্রতিকূলে থাকলে মাথা ঠিক রাখতে পারেন না, উত্তেজিত হয়ে পড়েন। নতুন বছরে এগুলি থেকে দূরে থাকুন। যে কোনও পরিস্থিতিতে শান্ত থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Year Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE