Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beauty Tips

Skin Care: ঘরোয়া ফেস প্যাকে রূপচর্চা করেন? হেঁশেলের কিছু জিনিস মুখে মাখলে ক্ষতি হতে পারে

হেঁশেলের বিভিন্ন জিনিস দিয়েই দৈনন্দিন রূপচর্চার ব্যবস্থা করে ফেলেন অনেকে। কিন্তু এমন অনেক জিনিস আছে, তা খাওয়া ভাল হলেও ত্বকে সরাসরি দেওয়া ঠিক নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৭:৪৪
Share: Save:

হলুদ আর বেসন দিয়ে যে কত রকম ফেস প্যাক বানানো হয় ঘরে ঘরে। দুধ, দই, ডিমও নিয়মিত ব্যবহার করা হয় রূপচর্চায়। এর ফলও ভাল হয়। ফলে ঘরোয়া বিভিন্ন জিনিস দিয়েই দৈনন্দিন রূপচর্চার ব্যবস্থা করে ফেলেন অনেকে। একে অপরকে পরামর্শও দেওয়া হয়, রূপচর্চার জন্য চিন্তা না করে আগে হেঁশেলের দিকে যেতে। কিন্তু তার মানেই কি হেঁশেলের যে কোনও জিনিস দিয়ে রূপচর্চা করা সম্ভব?

তেমন কিন্তু নয়। এমন অনেক জিনিস আছে, তা খাওয়া ভাল হলেও ত্বকে সরাসরি দেওয়া ঠিক নয়। রোজের রান্নায় ব্যবহৃত সে সব জিনিস রূপচর্চায় ব্যবহার করে ফেললে সমস্যায় পড়তে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোন কোন জিনিস এড়িয়ে চলতে হবে?

১) লেবু: এতে ভিটামিন সি আছে প্রচুর পরিমাণে। ত্বকের জন্য ভিটামিন সি জরুরিও। কিন্তু তাই বলে মুখে সরাসরি লেবু মেখে ফেলবেন না। তাতে ত্বকে জ্বালা ভাব তৈরি হতে পারে।

২) দারচিনি: ত্বকে এই মশলাটি একেবারেই দেওয়া যাবে না। সঙ্গে সঙ্গে মুখ-চোখ জ্বালা করতে শুরু করতে পারে।

৩) সাদা তেল: লুচি-পরোটা বানানোর সময়ে সূর্যমুখীর তেল বা সয়াবিনের তেল ব্যবহার করেন। কিন্তু মুখে মাখা চলবে না। এতে সব লোমকূপ বন্ধ হয়ে যেতে পারে। তার প্রভাবে মুখে গোটা, র‌্যাশ হওয়ার আশঙ্কা থাকে।

৪) ভিনিগার: এতে অ্যাসিডের মাত্রা অনেকটা। মুখে মাখলে ত্বকে পোড়া ভাব দেখা দিতে পারে। ফলে ত্বকের জেল্লা বাড়ার জায়গায় কমেই যাবে হয়তো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE